ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ডিএনসিসি-ডেট্রয়েট সিটি সমঝোতা সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
ডিএনসিসি-ডেট্রয়েট সিটি সমঝোতা সই

ঢাকা: যুক্তরাষ্ট্রের মিশিগানের ডেট্রয়েট সিটির সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এর ফলে দুই শহরের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করা হবে।

এই চুক্তির ফলে ডিএনসিসিকে যে কোনো ধরনের সহযোগিতা করতে পারবে ডেট্রয়েট সিটি। অন্যদিকে তাদের সঙ্গে বাংলাদেশেরও উত্তম কার্যক্রমগুলো শেয়ার করতে পারবে ডিএনিসিসি।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় দুপুর ১২টায় ডেট্রয়েট সিটি ভবনে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম ও ডেট্রয়েট সিটির মেয়র মিশেল ই দুগান (Michael E Duggan) নিজি নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক সই করেন।

চুক্তির আওতায় নগরের পরিচ্ছন্নতা, ট্রাফিক ব্যবস্থাপনা, ড্রেনেজসহ নগর উন্নয়নের সবগুলো সেক্টরে সহায়তা করবে ডেট্রয়েট। এর মাধ্যমে ঢাকা-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে মনে করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

এই চুক্তি আধুনিক ঢাকা গড়তে সহায়তা করবে। পাশাপাশি শুধু ডেট্রয়েটই নয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রেও নতুন মাত্রা যোগ করবে বলে মনে করেন তিনি। শিগগিরই ডেট্রয়েটের মেয়র বাংলাদেশ সফরে আসবেন বলেও নিশ্চিত করেছেন ডিএনসিসি মেয়র।

তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ইতিহাস সৃষ্টি হলো। যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট সিটি এবং বাংলাদেশের ডিএনসিসির সঙ্গে সিস্টার সিটি সমঝোতা স্বারক সই হয়েছে। এটি একটি যুগান্তকারী দিন। এতে প্রমাণ হয় যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের খুবই চমৎকার সম্পর্ক রয়েছে।

তিনি আরও বলেন, ডেট্রয়েট ম্যানুফ্যাকচারিং সিটি, ঢাকাও ম্যানুফ্যাকচারিং সিটি। কাজেই এই চুক্তি আমাদের জন্য মাইলফলক হয়ে থাকবে। সিস্টার সিটি চুক্তির অর্থ হলো তাদের ভালো দিকগুলো আমাদের দিতে চায়। আবার আমরা আমাদের ভালো দিকগুলো তাদের দিতে চাই। তারা আমাদের ভালো দিক হিসেবে উল্লেখ করেছে কীভাবে আমরা অধিক জনঘনত্বের শহরকে পরিচালিত করি। কারণ ডেট্রয়েট সিটির জনঘনত্বও বাড়ছে যা তাদের চিন্তার কারণ।

মেয়র আরও বলেন, ডেট্রয়েট সিটির মেয়র জানিয়েছেন এক সময় তাদেরও ক্যানেলগুলোর খারাপ অবস্থা ছিল। তাদের ট্রাফিক ব্যবস্থাপনায় অনেক পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। আমরা কীভাবে তাদের ট্রাফিক ব্যবস্থাপনাকে কাজে লাগাতে পারি সে বিষয়ে কথা হয়েছে। ডেট্রয়েট সিটির মেয়র কথা দিয়েছেন তিনি ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ আসবেন। তার আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সময় সময় কথা হবে। প্রয়োজনে তাদের বিশেষজ্ঞ দিয়ে আমাদের সহায়তা করবেন।

এসময় উপস্থিত ছিলেন, ডেট্রয়েট সিটির ডেপুটি মেয়র টডা এ ব্যাটিসন (Todda A Batison), ডিএনসিসি সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, বাংলাদেশ-আমেরিকান পাবলিক অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান এহসান তাকবীম, সোশ্যাল অ্যাফেয়ার্স কাউসার খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এমএমআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।