ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘স্মার্টফোন শিক্ষার্থীদের সর্বনাশ ডেকে আনবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
‘স্মার্টফোন শিক্ষার্থীদের সর্বনাশ ডেকে আনবে’

চাঁদপুর: কলেজের অধিকাংশ শিক্ষার্থীর হাতে স্মার্টফোন দেখে চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান বলেন, এটা কিন্তু শিক্ষার্থীদের জন্য সর্বনাশ ডেকে আনবে।  

তিনি বলেন, এখন যেহেতু অনলাইনে ক্লাস হচ্ছে না, বিদ্যালয়ে সরাসরি ক্লাস হচ্ছে, তাই এই মোবাইল শিক্ষার্থীদের কোনো কাজে লাগছে না।

মোবাইল থাকলেই ফেসবুক ব্যবহার হয়, অনেকেরই একাউন্ট আছে। আবার অনেকে টিকটক ভিডিও বানায়। ফেসবুক আর টিকটক একজন শিক্ষার্থীদের জীবনে কোনো কাজে আসবে না এবং জীবনের কোনো কাজে এটি মূল্যায়িত হবে না। এখন থেকে তোমাদের ফেসবুক একাউন্ট ডিঅ্যাক্টিভ করে দাও।

বুধবার (০১ ফেব্রুয়ারি) দুপুরে চাঁদপুর সদর উপজেলার বীর প্রতীক মমিন উল্লাহ পাটোয়ারী একাডেমির ২০২২-২৩ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ ও পাঠদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডিসি আরও বলেন, তোমাদের এই বয়সটা খুবই গুরুত্বপূর্ণ। এইচএসসি থেকে মাস্টার্স পর্যন্ত ৭ বছর সময়কে খুবই গুরুত্ব দিয়ে মেধাকে কাজে লাগাতে হবে। আর যদি সঠিকভাবে কাজে লাগাতে না পারো, তাহলে বাকী ৫০ বছর বেঁচে থাকলেও সেটা তোমার জন্য বৃথা। তোমাদের অনুরোধ করব, আবেগের যে বেগ আছে, সেটি বন্ধ করতে হবে। যে কাজটি করলে শিক্ষক, অভিভাবক ও গুরুজন বলবে যে, এ কাজটি ভালো নয়, সেটি মানতে হবে। তোমাদের এই সময়টাকে বিনিয়োগ করো, তাহলে ভালো কিছু ফল পাবে।

জেলা প্রশাসক বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের কাজ হচ্ছে জাতি গঠন করা। একটা প্রতিষ্ঠান বেছে বেছে ভালো শিক্ষার্থীদের ধরে এনে তাদের পড়াবে, এটি প্রতিষ্ঠানের দায়িত্ব নয়। গোলাপ গাছ লাগালে তো গোলাপই ফুটবে। কিন্তু জঙ্গলের একটি গাছ, যেটি অবহেলায় পড়ে আছে, সে গাছের ফুল হয়ত অতোটা সুন্দর নয়। ফুল যদি নাও হয়, যে গাছটা দেখতে অনেক সুন্দর লাগে, সে গাছটি খুঁজে এনে যথাযথ পরিচর্যার মাধ্যমে সুন্দর করা হচ্ছেই স্বার্থকতা। এই প্রতিষ্ঠানটি ২০১৬ সালে প্রতিষ্ঠার পর থেকে সব দিক দিয়ে ভালো করছে।

অ্যাকাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ শাহ্ মো. জালাল উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলম, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহানাজ।

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সালমা আলম হিরা ও সিফাত মিজির যৌথ সঞ্চালনায় শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন, ইসলাম ও নৈতিক শিক্ষার প্রভাষক মাওলানা আব্দুর রউফ, সমাজ কর্ম বিষয়ের প্রভাষক আদনান আল মুরাদ।

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন হিরা আক্তার এবং নবীনদের মধ্যে বক্তব্য রাখেন পিংকি আক্তার।

এসময় উপস্থিত ছিলেন মৈশাদি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, অ্যাকাডেমির বিভিন্ন পর্যায়ের শিক্ষক, স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, অভিভাবক ও আমন্ত্রিত অতিথিরা।

এর আগে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করেন অতিথি এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। সব শেষে অ্যাকাডেমির শিক্ষার্থীদের অংশগ্রহণে হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।