ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঘুমধুম সীমান্ত থেকে ২৭৩ রোহিঙ্গাকে উখিয়ায় স্থানান্তর

স্টাফ করেসডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
ঘুমধুম সীমান্ত থেকে ২৭৩ রোহিঙ্গাকে উখিয়ায় স্থানান্তর

কক্সবাজার: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম তুমব্রু এলাকায় আশ্রয় নেওয়া  ৫৩ পরিবারের আরও ২৭৩ রোহিঙ্গাকে উখিয়ার ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে।

স্থানান্তরের দ্বিতীয় দিন সোমবার (৬ ফেব্রুয়ারী) তাদের উখিয়ায় নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, দুই দিনে ৮৮ পরিবারের ৪৫৭ জনকে স্থানান্তর করা হলো। এর আগে রোববার ৩৫ পরিবারের ১৮৪ জন রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়।

তিনি জানান, প্রথম দিন আনা ১৮৪ জনের মধ্যে যাদের আগে থেকে নিবন্ধন ছিল তাদের স্ব স্ব ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হয়েছে। যারা নিবন্ধিত নয় তাদের নতুন করে নিবন্ধন করে ক্যাম্পে পাঠানো হবে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের তথ্যমতে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তের শূন্যরেখায় মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) মধ্যে সংঘাতের জেরে শূন্যরেখার ক্যাম্প থেকে পালিয়ে বাংলাদেশের ভূ-খন্ডে তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশপাশে তাঁবু টাঙিয়ে আশ্রয় নেন ৫৫৮ পরিবারের ২ হাজার ৯৭০ জন রোহিঙ্গা।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাস্তচ্যুত হয়ে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয় আট লাখের বেশি রোহিঙ্গা। এর আগে ও পরে বিভিন্ন সময়ে পালিয়ে আসা অনন্ত ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হয় কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফের ৩৩টি এবং নোয়াখালীর ভাসানচর আশ্রয় ক্যাম্পে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।