ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানালো পররাষ্ট্র মন্ত্রণালয়

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানালো পররাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা: মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর বেইলি রোডে ফরেন সার্ভিস একাডেমির ‘সুগন্ধা’ প্রান্ত হতে শোভাযাত্রা বের হয়।  

শোভাযাত্রায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয় ও ফরেন সার্ভিস একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারা, ঢাকাস্থ বিদেশি কূটনীতিকরা অংশ নেন।

 

শোভাযাত্রাটি ফরেন সার্ভিস একাডেমির মূল ভবনের সম্মুখে স্থাপিত অস্থায়ী শহিদ মিনারের সামনে এসে শেষ হয়। শহিদ মিনারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র সচিব এবং অন্যান্য কর্মকর্তারা, ফরেন সার্ভিস একাডেমির পক্ষ হতে ফরেন সার্ভিস একাডেমির রেক্টর ও অন্যান্য কর্মকর্তারা, ফরেন সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতির নেতৃত্বে অ্যাসোসিয়েশনের সদস্যরা এবং ঢাকাস্থ কূটনৈতিক কোরের সদস্যরা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পরে ফরেন সার্ভিস একাডেমির অডিটরিয়ামে আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই।
অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবরা, ঢাকায় নিযুক্ত কূটনীতিকরা এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও ফরেন সার্ভিস একাডেমির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে ফরেন সার্ভিস একাডেমির প্রশিক্ষণার্থী কর্মকর্তা (বাংলাদেশের ও বিদেশি), ঢাকাস্থ বিভিন্ন বিদেশি দূতাবাসের পক্ষ হতে অংশগ্রহণকারীরা বিভিন্ন ভাষায় সংগীত ও নৃত্য পরিবেশনা এবং কবিতা আবৃত্তির মাধ্যমে উপস্থিত দর্শকদের মুগ্ধ করেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।