ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

সপ্তাহে দেড় দিন ছুটিসহ ৮ দাবি হোটেল-রেস্তোরাঁ শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
সপ্তাহে দেড় দিন ছুটিসহ ৮ দাবি হোটেল-রেস্তোরাঁ শ্রমিকদের মানববন্ধনে শ্রমিকরা।

ঢাকা: সপ্তাহে দেড় দিন ছুটিসহ ৮ দফা দাবি জানিয়েছেন রাজধানীর হোটেল-রেস্তোরাঁয় কর্মরত শ্রমিকরা।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর হোটেল রেস্তোরাঁ শ্রমিক লীগ আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

তাদের দাবিগুলো- চাকরির নিশ্চয়তা ও প্রতি মাসের সাত কর্মদিবসের মধ্যে বেতন ভাতা পরিশোধ করা; সব হোটেল রেস্টুরেন্ট, সুইটমিট, বেকারি শ্রমিক কর্মচারীদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিসবুক দেওয়া; আইনানুযায়ী মজুরিসহ সপ্তাহে দেড় দিন ছুটি দেওয়া; মজুরি বোর্ড পুনঃগঠন করা; প্রতি বছর দুই ঈদে দুইটি উৎসব বোনাস দেওয়া; নিম্নতম মজুরি ২০ হাজার টাকা করা; স্বাস্থ্যকর ও নিরাপদ কর্ম পরিবেশ তৈরি করা; নারী শ্রমিকদের বেতনসহ মাতৃত্বকালীন ছুটি দেওয়া ও শ্রমিক কর্মচারীদের জন্য শ্রম আইন বাস্তবায়ন।  

মানববন্ধনে বক্তরা বলেন, রাজধানীবাসীর খাবারের জোগান দিতে হোটেল-রেস্তোরাঁর শ্রমিকরা ভোর থেকে রাত পর্যন্ত টানা কাজ করে। পুরো সপ্তাহ টানা কাজ করার পরও বেশিরভাগ রেস্তোরাঁর শ্রমিকরা দুই-তিন মাসে ছুটি পান না। কিন্তু মানুষ হিসেবে তাদেরও বিশ্রামের প্রয়োজন। তাদেরও পরিবার-পরিজন রয়েছে। তাই হোটেল-রেস্তোরাঁর শ্রমিকদের আইনানুযায়ী মজুরিসহ সাপ্তাহিক ছুটি দেওয়া প্রয়োজন।

তারা আরো বলেন, বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে হোটেল-রেস্তোরাঁর শ্রমিকরা যে মজুরি পান, তা দিয়ে সংসার চালানো খুব কঠিন। মালিকদের বিষয়টি বার বার বলেও কোনো সুরাহা হয়নি। তাই হোটেল-রেস্তোঁরা, রেস্টুরেন্ট, সুইটমিটে কাজ করা শ্রমিক কর্মচারীদের নিম্নতম মজুরি ২০ হাজার টাকা করে মজুরি বোর্ড পুনঃগঠন করা প্রয়োজন। পাশাপাাশি শ্রম আইন বাস্তবায়ন করা প্রয়োজন।

ঢাকা মহানগর হোটেল-রেস্তোরাঁ শ্রমিক লীগের সভাপতি মো. দেলোয়ার হোসেন দিলুর সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিক মিলত, সহ-সভাপতি আলমগীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক রবি ইসলাম, সাংগঠনিক সম্পাদক মনির, প্রচার সম্পাদক আমজাদ হোসেন, দপ্তর সম্পাদক মিন্টু ব্যাপারী প্রমুখ।

মানববন্ধন শেষে তারা একটি বিক্ষোভ মিছিলও করেন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।