ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুই দিনের প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
দুই দিনের প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন 

ঢাকা: ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে দুই দিনের প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৩ উদ্বোধন করা হয়েছে।  

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওস্থ পুরাতন বাণিজ্যমেলা মাঠে দুই দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী করেন মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা মো এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন  সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. নাহিদ রশিদ, ডেইরি ফার্মাস এসোসিয়েশনের সভাপতি মো ইমরান হোসেন, বিশ্ব পোল্ট্রি স্যাইন্স এসোসিয়েশন বাংলাদেশ ব্রান্সের মহাসচিব মো মাহাবুব হাসান।  

এছাড়া মিডিয়া ব্যক্তিত্ব সৈয়দ বোরহান কবিরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যদেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল।

এই প্রদর্শনীর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। আর সার্বিক সহযোগীতায় রয়েছে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) ও বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

অনুষ্ঠানে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি মো. ইমরান হোসেন বলেন, সারাদেশের বড় বড় গরু, ছাগল, মহিষ, হাস-মুরগি এবং পোষাপ্রাণির প্রায় ২৫০ জন খামারী অংশ নিচ্ছেন এই প্রদর্শনীতে। এতে স্টল থাকছে ৩০০টি। খামারীরা তাদের খামারের সবচেয়ে আকর্ষণীয় ও বড় সাইজের গরু নিয়ে অংশ নেবেন এই প্রদর্শনীতে।  

তিনি বলেন, এখন আর বাইরের দেশের পশু দিয়ে কোরবানি হয় না। দেশি পশু দিয়ে কোরবানি হচ্ছে। যদিও আমরা দুধ উৎপাদনে একটু পিছিয়ে আছি।  

বিশ্ব পোল্ট্রি স্যাইন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ ব্রান্সের মহাসচিব মাহাবুব হাসান বলেন, আমাদের মুরগির মাংস ও ডিম নিরাপদ।

বক্তারা বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকার ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার জন্য এক যুগান্তকারী ঘোষণা দিয়েছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য প্রয়োজন মেধা ও বুদ্ধিবৃত্তিক জাতি। আর মেধা ও বুদ্ধিবৃত্তিক জাতি গঠনের জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় পুষ্টি উপাদান হলো প্রাণিজ আমিষ। প্রাণিসম্পদই হচ্ছে প্রাণিজ আমিষ যোগানের অন্যতম উৎস। প্রাণিজ আমিষ দিয়েই আমাদের শরীরের প্রতিটি কোষ গঠিত হয় যার ওপর ভিত্তি করে আমাদের শারীরিক গঠন থেকে শুরু করে মস্তিষ্কের গঠন সম্পন্ন হয়ে থাকে।  

জানা গেছে, দর্শনার্থীরা বিনা ফিতে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এই প্রদর্শনীতে অংশ নিতে পারবেন।  

সূত্র জানায়, ঢাকাস্থ কেন্দ্রীয় প্রাণিসম্পদ প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠান হবে ২৬ ফেব্রুয়ারি বিকেল ৩টায়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম।  

এরপর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদফতরের উদ্যোগে ঢাকাসহ সারাদেশে এ সপ্তাহ শেষ হবে আগামী ১ মার্চ।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
জিসিজি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।