ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

খুলনাকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলা হবে: কেসিসি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
খুলনাকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলা হবে: কেসিসি মেয়র

খুলনা: ইআরবি প্রকল্পের মাধ্যমে সব বিভাগ সমন্বয় করে মডেল ওয়ার্ড পরিকল্পনা করা হয়েছে, বাস্তবায়নও শুরু হয়েছে। সম্প্রতি ৪৯১ কোটি টাকা বরাদ্দ পেয়েছি, যা বর্জ্য ব্যবস্থাপনা, ড্রেনেজ ও রাস্তা উন্নয়নে ব্যয় করা হবে।

মনিটরিং ফ্রেমওয়ার্ক বাস্তবায়নে প্রতিটি ওয়ার্ড ও সিটি পর্যায়ে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। ২৫ সদস্যের ওয়ার্কিং কমিটিকে ওয়ার্ড ও সিটি পর্যায়ে সমন্বয় করে খুলনাকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলা হবে।

খুলনা সিটি করপোরেশনে (কেসিসি) বসবাসরত জনগোষ্ঠীর নাগরিক চাহিদা পূরণে পরিবেশগত সক্ষমতা তৈরি প্রকল্পের অগ্রগতি, শিখন ও করণীয় শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক।

ইউএসএআইডির আর্থিক এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের কারিগরি সহযোগিতায় উন্নয়ন সংগঠন সুশীলন ও পরিবর্তন-খুলনা প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) মহানগরীর হোটেল সিটিইনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপকূল বন্ধু সুশীলনের নির্বাহী প্রধান মোস্তফা নুরুজ্জামানের সভাপতিত্বে সভায় গেস্ট অব অনার হিসেবে অংশগ্রহণ করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হাবিবুন নাহার।

বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর আলিস রেজা, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল্লাহ্, কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) লস্কার তাজুল ইসলাম, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি মাইনুদ্দীন আহমেদ ও পরিবর্তনের নির্বাহী পরিচালক এম নাজমূল আজম ডেভিড।

এছাড়া আলোচনা সভায় খুলনা সিটি করপোরেশন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, খুলনা ওয়াসা, নাগরিক সমাজ, শুভশক্তি ও সুসমাজের প্রতিনিধি ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

সভায় ইআরবি প্রকল্পের বিশেষ করে প্রান্তিক মানুষের জন্য নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা সম্পন্ন করার জন্য মনিটরিং ফ্রেমওয়ার্ক এবং খুলনা সিটি করপোরেশনের ৫ ও ৯ নম্বর ওয়ার্ডকে মডেল ওয়ার্ডে পরিণত করার পরিকল্পনা, ২৫ সদস্যের ওয়ার্কিং কমিটি, প্রান্তিক পর্যায়ের তরুণদের নিয়ে ৪০টি ও প্রাপ্ত বয়স্কদের নিয়ে ৪০টি দল গঠন, ১টি সিএসও নেটওয়ার্ক গঠন, প্রান্তিক তরুণ ও প্রাপ্ত বয়স্কদের জন্য প্রশিক্ষণ আয়োজন, কেসিসির নের্তৃত্বে ২৫ সদস্যের ওয়ার্কিং কমিটি গঠন, স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন কর্মশালায় সরকারি কর্মকর্তাদের অংশগ্রহণ প্রান্তিক পর্যায়ে অ্যাডভোকেসি ক্যাম্পেইন, সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্ব তৈরিতে বিভিন্ন ধরনের সভা, ২৫ সদস্যের ওয়ার্কিং কমিটির কর্ম এলাকা মনিটরিং ভিজিট প্রেস কনফারেন্স প্রভৃতি বিষয়ে কি-নোট পেপার উপস্থাপন করেন কাজী সাবিরুল আলম, প্রধান প্রকৌশলী (কেডিএ) সদস্য, ওয়ার্কিং কমিটি, খুলনা সিটি করপোরেশন।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।