ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

চৌদ্দগ্রামে প্রাণিসম্পদ প্রদর্শনী 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
চৌদ্দগ্রামে প্রাণিসম্পদ প্রদর্শনী 

সারা দেশে একযোগে ‘স্মার্ট লাইভ স্টক, স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।  

লাইভ স্টক অ্যান্ড ডেইরি ডেভেলপমেন্ট প্রজেক্টের (এল ডিডিপি) সহযোগিতায় ৬১টি জেলার (পার্বত্য জেলায় ব্যতীত) অন্তর্ভুক্ত ৪৬৫টি উপজেলা ও সব সিটি করপোরেশন এবং পৌরসভায় এই প্রাণিসম্পদ  প্রদর্শনী-২০২৩ আয়োজিত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী আয়োজিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জি এম মীর হোসেন মিরু, মেয়র চৌদ্দগ্রাম পৌরসভা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ বি এম এ বাহার, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, চৌদ্দগ্রাম, কুমিল্লা, জনাব রাশেদা আখতার, স্বাগত বক্তব্য দেন ডা. ফেরদৌসী আক্তার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, চৌদ্দগ্রাম কুমিল্লা, উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তানভীর হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, চৌদ্দগ্রাম কুমিল্লা।  

প্রদর্শনীর উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের সঞ্চালকের ভূমিকায় ছিলেন ডা. এমদাদুল হক ভেটেরিনারি সার্জন, সহযোগী হিসেবে ছিলেন ডা. মো. নাহিদ হাসান, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা।  

প্রদর্শনীতে উন্নত জাতের গরু, ছাগল, মহিষ, গয়াল, দুম্বা, গাড়ল, হাঁস, মুরগি, কবুতর, টার্কি, তিতিরসহ বিভিন্ন জাতের সৌখিন পাখি, ঘোড়া বিভিন্ন প্রাণী পুষ্টিপ্রযুক্তি দুগ্ধজাত পণ্য প্রদর্শিত হয়েছে। এছাড়া প্রদর্শনীতে বিশেষ আকর্ষণ হিসেবে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি  এনিমেল র‍্যাম্পিং প্রদর্শিত হয়েছে।  

প্রাণীজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি, মার্কেট লিংকেজ ও ভেল্যু চেইন সৃষ্টি, ক্ষুদ্র ও মাঝারি খামারিদের জন্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকি, ব্যবস্থাপনা, নিরাপদ প্রাণীজ খাদ্য উৎপাদন এবং বেসরকারি উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নির্ধারিত এলাকায় প্রাণিসম্পদ খাতে টেকসই প্রবৃদ্ধি অর্জনই প্রকল্পের সামগ্রিক উদ্দেশ্য।

বাংলাদেশ সময়: ২৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।