ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনে তিন কোটি ১২ লাখ টাকা বরাদ্দ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনে তিন কোটি ১২ লাখ টাকা বরাদ্দ ঐতিহাািসক ৭ই মার্চ: ফাইল ফটো

ঢাকা: জাতীয়ভাবে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপনের জন্য ৩ কোটি ১২ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। এরমধ্যে প্রতি জেলার জন্য দেড় লাখ টাকা এবং প্রতি উপজেলার জন্য ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

 

সম্প্রতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুষ্ঠান শাখা থেকে চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসারকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।  

চিঠিতে বলা হয়েছে, ঐতিহাসিক ৭ই মার্চ দিবস জাতীয়ভাবে উদযাপনের ব্যয় নির্বাহের জন্য ২০২২-২৩ অর্থ বছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ‘অনুষ্ঠান/উৎসবাদি’ খাতের বরাদ্দ থেকে জেলা ও উপজেলাগুলোর অনুকূলে (সদর উপজেলা ব্যতিত) মোট ৩ কোটি ১২ লাখ টাকা বরাদ্দ প্রদান করা হলো। এরমধ্যে ৬৪টি জেলার প্রতিটির জন্য দেড় লাখ টাকা এবং ৪৩২টি উপজেলার অনুকূলে ৫০ হাজার টাকা করে এ বরাদ্দ দেওয়া হয়েছে।  

এ ব্যয় ২০২২-২৩ অর্থবছরের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পরিচালন কার্যক্রমের আওতায় সাধারণ কার্যক্রমাধীন ‘অনুষ্ঠান/উৎসবাদি’ খাতের বরাদ্দ থেকে মেটানো হবে। এতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন রয়েছে।

বরাদ্দের শর্তে বলা হয়, বরাদ্দ করা অর্থ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধিবিধান যথাযথভাবে পালন করতে হবে, এ অর্থ ব্যয়ে কোনো অনিয়ম দেখা দিলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে, অব্যয়িত অর্থ ৩০ জুনের মধ্যে সমর্পণ করতে হবে এবং ব্যয় বিবরণীসহ অনুষ্ঠান সম্পাদনের প্রতিবেদন এ মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

শর্তে আরও বলা হয়েছে, সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার আর্থিক বিধিবিধান অনুযায়ী ব্যয়ের বিল ভাউচারের মাধ্যমে সরাসরি বিল দাখিল করে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক/জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা/উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় থেকে উত্তোলন করবেন এবং বিল-ভাউচার পরবর্তী অডিটের জন্য তার কার্যালয়ে সংরক্ষণ করবেন, অনুষ্ঠান শেষে ব্যয়বিবরণী, এক সেট স্বাক্ষরিত বিল ভাউচার ও অনুষ্ঠান সংক্রান্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।