ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিধিমালা অনুযায়ী ভবন নির্মাণের অনুরোধ প্রকৌশলীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
বিধিমালা অনুযায়ী ভবন নির্মাণের অনুরোধ প্রকৌশলীদের

ঢাকা: অগ্নিনির্বাপক বিধিমালা ও রাজউকের বিধিমালা অনুযায়ী রাজধানীতে ভবন নির্মাণ করলে সিদ্দিক বাজারের মতো ভয়াবহ ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না। তাই  ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ও রাজউকের বিধিমালা মেনে সবাইকে ভবন নির্মাণের অনুরোধ জানিয়েছে প্রকৌশলীদের সংগঠন ইলেক্ট্রনিক সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে।

শুক্রবার (১০ মার্চ) দুপুরে গুলিস্তানের সিদ্দিক বাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনের সামনের রাস্তায় এক মানববন্ধন থেকে সংগঠনটি এ অনুরোধ জানিয়েছে।

এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক এম মাহাম্মুদুর রশিদ বলেন, আমরা মূলত ফায়ার সিকিউরিটি এবং সেফটি নিয়ে কাজ করি। আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে এ বিষয়গুলো নিয়ে সবাইকে সচেতন করা। যেন প্রত্যেকে তাদের দালান ও কারখানাগুলো ন্যাশাল বিলন্ডিং কোড, রাউজকের বিধিমালা, অগ্নি নির্বাপক বিধিমালা মেনে তৈরি করেন। এভাবে যদি প্রতিটি বিষয় আইন মেনে করা হয়, তাহলে দুর্ঘটনাগুলো অনেকাংশে কমবে।

তিনি বলেন, রানা প্লাজা এবং তাজরীন গার্মেন্টসের দুর্ঘটনার পর কিন্তু অনেক সংস্কার হয়েছে। যদি খেয়াল করা হয়, আজকে ৯৫ ভাগ গার্মেন্টস ফ্যাক্টরির নিরাপদ এবং বিদেশে খ্যাতিসম্পন্ন। আগের মতো আর এমন দুর্ঘটনা ঘটছে না। ঠিক এভাবে যদি ভবন নির্মাণের ক্ষেত্রে সবাই বিধিমালা মেনে চলে তাহলে সিদ্দিক বাজারের মতো ঘটনা ঘটবে না।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
এসজেএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।