ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশ রক্ষা করতে হলে বন রক্ষা করতে হবে: বনমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
দেশ রক্ষা করতে হলে বন রক্ষা করতে হবে: বনমন্ত্রী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন

রাঙামাটি: দেশকে রক্ষা করতে হলে বন রক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।  

শুক্রবার (১০মার্চ) বিকেলে কাপ্তাই উপজেলার প্রশান্তি পার্কে বন্য হাতির আক্রমণে ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণের সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, পার্বত্যাঞ্চল অনেক সমৃদ্ধ এলাকা। এখানে জীববৈচিত্র্য রয়েছে। কিন্তু আপনারা পাহাড় ধ্বংস করছেন, বন ধ্বংস করছেন। খাবারের অভাবে হাতি লোকালয়ে চলে আসে। খাবারের ব্যবস্থা করে দিলে হাতি লোকালয়ে আসবে না।  

মন্ত্রী বলেন, বেশি বেশি করে গাছ লাগাবেন। এসডিজি লক্ষ্য পূরণ করতে হলে ৩০ শতাংশ বন বাড়াতে হবে।

ফরেস্ট বিভাগের পক্ষ থেকে বলা হয়, ক্ষতিগ্রস্ত ৩১ জনকে ৮ লাখ ৬৫ হাজার টাকার চেক প্রদান করা হয়।

রাঙামাটি অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো.আমির হোসেন চৌধুরী, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাশ, পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রীর একান্ত সচিব মো. আখতারউজ-জামান, রাঙামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।

এ সময়  রাঙামাটি উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা অজিত কুমার রুদ্র, রাঙামাটি দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সালেহ মোহাম্মদ সোয়েব খানসহ বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে মন্ত্রী কাপ্তাইমুখ বিটের পুরাতন বন বাগান পরিদর্শন করেন।

এর আগে ওইদিন দুপুরে মন্ত্রী কাপ্তাই হ্রদের ইকো-ট্যুরিজম সম্ভবনা ও জীববৈচিত্র পরিদর্শনের লক্ষে রাঙামাটি থেকে বরকল উপজেলার কাচালং ফরেস্ট অফিস পরিদর্শন করেন এবং গাছের চারা রোপণ করেন। এরপর কাপ্তাই উপজেলায় হাতি-মানুষ দ্বন্দ্ব নিরসনে কাপ্তাই জাতীয় উদ্যান এলাকায় ৮ কিলোমিটার এলাকাজুড়ে স্থাপিত সোলার ফেন্সিং সিস্টেমের উদ্বোধন করেন।

এদিকে একই দিন সকালে মন্ত্রী রাঙামাটিতে বিভাগীয় বন কর্মকর্তাদের জন্য ছয়তলা অফিস ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ১০মার্চ, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।