ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জনগণকে স্মার্ট নাগরিকের দায়িত্ব পালনের আহ্বান টুকুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
জনগণকে স্মার্ট নাগরিকের দায়িত্ব পালনের আহ্বান টুকুর

ঢাকা: মুক্তিযুদ্ধের পক্ষের-বিপক্ষের শক্তিকে জেনে-বুঝে সে অনুযায়ী দ্বাদশ জাতীয় নির্বাচনে দেশের জনগণকে স্মার্ট নাগরিকের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘তোমার আলোয় উজ্জ্বল বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

‘সম্প্রীতি বাংলাদেশ’ আয়োজিত এ সভায় টুকু প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে গোলটেবিল আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়। সঞ্চালনা করেন সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নিল।

শামসুল হক টুকু বলেন, বাঙালির জাতীয়তাবাদ চিন্তাভাবনা বঙ্গবন্ধু তার শিক্ষা জীবন থেকেই শুরু করেছেন। এটি সাতচল্লিশের অনেক আগে থেকেই। তিনি বাঙালি জাতির শিক্ষক। এই জাতিসত্তার মানবিক নেতা। তিনি লক্ষ্যে পৌঁছানোর জন্য আমাদের শিক্ষিত করে তুলেছেন শ্লোগানে শ্লোগানে। তিনি বলেছেন- আমি যা জানি, তা আমার জনগণকে জানাতে হবে, নইলে আমাদের সফলতা আসবে না।

ডেপুটি স্পিকার বলেন, স্বাধীনতা যুদ্ধের বিরোধী শক্তি, পঁচাত্তরের ১৫ আগস্টের ঘাতক, ২০০৪ সালের ২১ আগস্টের হত্যাকাণ্ডে জড়িতরা একই সূত্রে গাঁথা। এরা বঙ্গবন্ধুর অসম্প্রীতির বাংলাদেশ, সুখি-সমৃদ্ধ, ধর্মনিরপেক্ষ, গণতন্ত্র, জাতীয়তাবাদের বিপক্ষে। অথচ, বঙ্গবন্ধু তার জীবদ্দশায় এগুলো রেখে গেছেন।

ডিজিটাল বাংলাদেশ এখন স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য স্মার্ট নাগরিক গড়ে তুলতে হবে। আমাদের নিজেদেরও স্মার্ট হতে হবে। ২০৪১ সালের পর আমাদের দেশ ডেলটা প্রকল্প নিয়ে এগিয়ে যাবে। আমাদের এখন মুক্তিযুদ্ধের পক্ষের ও বিপক্ষের শক্তিকে বুঝতে হবে। সে অনুযায়ী আগামী নির্বাচনে আমাদের সবাইকে স্মার্ট নাগরিকের দায়িত্ব পালন করতে হবে।

আলোচনা সভায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংশ্লিষ্ট বিষয়ে অতিথিরা অংশ নিয়ে বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এইচএমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।