ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

জাতীয়

বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ৫২ জনের ছানি অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ৫২ জনের ছানি অপারেশন ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে নিখরচায় গরিব ও দুস্থ ৫২ জন রোগীর চোখের ছানি অপারেশন করা হয়েছে।

সোমবার (২০ মার্চ) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং এ কে এম আবু তাহের ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ অপারেশন অনুষ্ঠিত হয়।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবতৈনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি, প্রফেসর ডা. মো. সালেহ আহমদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন- ডা. রুবিনা আক্তার, ডা. মজুমদার গোলাম রাব্বি এবং ডা. তাসরুবা শাহনাজ।  ৩৩ জন পুরুষ ও ১৯ জন নারীসহ মোট ৫২ জন রোগীর অপারেশন করা হয়েছে।

কুমিল্লার বরুড়া থেকে আসা ৬৫ বছর বয়সী আব্দুল হক বাংলানিউজকে বলেন, অনেক দিন ধরে ডান চোখে দেখতাম না। কুমিল্লার অনেক ডাক্তার দেখিয়েছি, অনেক ওষুধ খেয়েছি কোনো কাজ হয়নি। পরে একদিন জানতে পারি বিনাখরচে চোখের অপারেশন করাবে বসুন্ধরা চক্ষু হাসপাতাল। তখন নাম লেখাই অপারেশনের জন্য।

তিনি আরও বলেন, এখানে এসে খুবই ভালো লাগছে। বিনামূল্যে চোখের অপারেশন করাতে পারবো কখনও ভাবিনি। বিনামূল্যে হলেও এ হাসপাতালের সব কিছুই ভালো লেগেছে। আমার একটি টাকাও খরচ হয়নি। এমনকি ঢাকায় এসেছি এর জন্যও কোনো টাকা লাগেনি। এ গ্রুপের মালিকদের আল্লাহ ভালো করুক এই দোয়া করি।

একই এলাকার ৭০ বছর বয়সী এক বৃদ্ধা মনোয়ারা বেগম। তিনিও এসেছেন বসুন্ধরা আই হসপিটালে বিনামূল্যে চোখের অপারেশন করাতে। মনোয়ারা বলেন, আমি বাম চোখে দেখতে পেতাম না অনেকদিন ধরে। আমার চোখের অপারেশন করা হয়েছে। কোনো টাকা-পয়সা লাগেনি।

তিনি বলেন, অপারেশন ফ্রি করাতে পারবো আমি ভাবতেও পারিনি। চোখের অপারেশনের পরে আমার খুব ভালো লাগছে। এ হাসপাতালের মালিকদের আল্লাহ ভালো করুক। তাদের সুখে-শান্তিতে রাখুক।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার এইচ আর অ্যাণ্ড অ্যাডমিনিস্ট্রেশনের মো. আহসান হাবীব বলেন, গরীব-দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগে থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। দেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পের মাধ্যমে প্রায় ২১০০ জনের বেশি রোগীকে বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

তিনি আরও বলেন, ২০ জানুয়ারি পয়ালগাছা পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, বরুড়া, কুমিল্লায় এ ক্যাম্পটি অনুষ্ঠিত হয়। আজ সোমবার সেখানকার ৩য় ব্যাচের ৫২ জন রোগীর চক্ষু অপারেশন করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এমএমআই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।