ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন নিয়ে প্রশ্ন তুললেন শাহরিয়ার আলম 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন নিয়ে প্রশ্ন তুললেন শাহরিয়ার আলম  পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মানবাধিকার প্রতিবেদন নিয়ে প্রশ্ন তুলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, প্রতিবেদনটি তৈরির আগে আমাদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়ার কথা থাকলেও তারা সেটি করেননি।

মঙ্গলবার (২১ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ কথা বলেন।

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মার্কিন প্রতিবেদনে ওপেন সোর্স থেকে এসব ইনফরমেশন  নেওয়া হয়েছে, এর মধ্যে একটি হলো ‘অধিকার’। এই সংস্থাটির অতীতে রাজনৈতিক সংশ্লিষ্টতা ছিল। যেসব সংগঠন অনিবন্ধিত সেসব সংস্থার তথ্য ব্যবহার না করতে বলা হবে। সামনে দ্বিপক্ষীয় আলোচনায় এ প্রতিবেদনটির ত্রুটি তুলে ধরা হবে।

তিনি বলেন, প্রতিবেদনে ঢালাওভাবে মন্তব্য করা হয়েছে, প্রধানমন্ত্রীর কাছে ক্ষমতা কেন্দ্রীভূত। তবে বাংলাদেশ সংসদীয় গণতন্ত্র দ্বারা চলে। এখানে প্রেসিডেন্সিকে পাওয়ার দেওয়া হয়েছে। তবে প্রতিবেদনে সেই ব্যবস্থাকে আন্ডারমাইন করার প্রবণতা রয়েছে।  

তিনি আরও বলেন, প্রতিবেদনে গুমের সংখ্যায়ও ভুল রয়েছে।  

এর আগে ২০ মার্চ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করে।  সেখানে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরা হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।