ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দানাদার খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট| | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
দানাদার খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ: কৃষিমন্ত্রী

খাগড়াছড়ি: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, এক সময় বিদেশ থেকে খাদ্য আমদানি করতে হতো। এখন দানাদার খাদ্য চাল, গমসহ অনেক ক্ষেত্রে বাংলাদেশ স্বংয়সম্পূর্ণ।

আমরা বাংলাদেশের মানুষের খাদ্যের মান বাড়াতে চেষ্টা করছি। যাতে মানুষ পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে পারে।

পার্বত্য এলাকার জলবায়ু এবং মাটির গুণাগুণ কিছু বিশেষ ফসল উৎপাদনের জন্য বিশেষভাবে উপযোগী। এই পাহাড়ি অঞ্চলে কাজু বাদাম ও কফি চাষের মাধ্যমে এখনকার কৃষকদের জীবনের স্বচ্ছলতা আনা সহজ হবে। সরকার এ বিষয়ে গুরুত্ব দিয়ে একটি বিশেষ প্রকল্প নিয়েছে। কৃষকদের চারা কলমসহ প্রযুক্তিগত সহায়তা দেওয়া হচ্ছে।

বুধবার (৫ এপ্রিল) বিকেলে খাগড়াছড়ির ভাইবোনছড়ার মিলেনিয়াম হাইস্কুল মাঠে কৃষক কৃষানীদের এক সমাবেশে এ কথা বলেন কৃষিমন্ত্রী।  

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমাসহ খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, কৃষি মন্ত্রণালয়ের মহাপরিচালক,  জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান ও পুলিশ সুপার মো. নাইমুল হকসহ জেলা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী দুপুর আড়াইটায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থেকে হেলিকপ্টারে করে খাগড়াছড়ি আসেন। বৃষ্টিসহ দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার বিভিন্ন এলাকায় এবং সদর উপজেলা কয়েকটি গ্রামে পাহাড়ের সম্ভাবনাময় কাজুবাদাম ও কফি বাগানের খোঁজ নেন। বিকেলে রাঙামাটির উদ্দেশ্যে খাগড়াছড়ি ত্যাগ করেন।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৩
এডি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।