ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চিরনিদ্রায় শায়িত হলেন খুকি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
চিরনিদ্রায় শায়িত হলেন খুকি খুকির জানাজার নামাজ।

রাজশাহী: রাজশাহীর নারী পত্রিকা বিক্রেতা জয়িতা দিল আফরোজ খুকির (৬২) জানাজা নামাজ অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাত ৮টায় নগরীর টিকাপাড়া ঈদগাহ মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

পরে তার মরদেহ দাফন করা হয়। খুকির জানাজার নামাজে অংশ নেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এছাড়া বিভিন্ন স্তরের মানুষ খুকির জানাজার নামাজে অংশ নেন।

এর আগে বৃহস্পতিবার দুপুর ১টায় নগরীর মহিষবাথান এলাকায় থাকা ‘মিশনারিস অব চ্যারিটি আশাদান মাদার তেরেসা আশ্রমে’ তিনি ইন্তেকাল করেন। স্ট্রোক করার পর তিনি দীর্ঘদিন থেকে চরম অসুস্থ ছিলেন।

এতদিন রাজশাহী জেলা প্রশাসনের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছিল। শারীরিক নানান সমস্যায় ভুগতে থাকা খুকিকে কিছুদিন আগে নেওয়া হয়েছিল নগরীর ওই আশ্রমে।  

খুকির মৃত্যুর খবর পেয়ে তার মরদেহ দেখতে আশ্রমে যান রসজশাহী জেলা প্রশাসক (ডিসি) শামীম আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, রাজশাহী নগর পুলিশের বিশেষ পুলিশ সুপার (নগর বিশেষ শাখা) মুহম্মদ আব্দুর রকিব ও জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. শামসুল ইসলাম।  

এ সময় রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, জেলা প্রশাসনের উদ্যোগে তার মরদেহ ধর্মীয় রীতি মেনে দাফনের ব্যবস্থা করা হবে।  

তবে ‘কোয়ান্টাম ফাউন্ডেশন’ নিঃসন্তান দিল আফরোজ খুকির মরদেহের গোসল ও দাফনের যাবতীয় দায়িত্ব নিয়েছিল।  

বৃহস্পতিবার বাদ এশা নগরীর টিকাপাড়া ইদগাহে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। পরে কবরস্থানে খুকির মরদেহ দাফন করা হয়।

এদিকে সংগ্রামী এই নারীর মৃত্যুতে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন গভীর শোক প্রকাশ করেছেন। তিনি খুকির বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

দিল আফরোজ খুকি ছিলেন একজন সংগ্রামী নারী। সেই কিশোরী বয়সে এক বৃদ্ধের সঙ্গে বিয়ে হয়েছিল খুকির। তবে সেই সংসারের স্থায়িত্ব ছিল এক মাস। এরপর খুকির আবার বিয়ে হয়। কিন্তু সেই স্বামী মারা যান। এরপর ১২ ভাইবোনের কেউই নিঃসন্তান খুকির দায়িত্ব নেননি।  

তাই পৈতৃক ভিটায় সামান্য জায়গায় দুটি ঘর বানিয়ে বসবাস করতে শুরু করেন খুকি। জীবন ও জীবিকা নির্বাহ করতে বেছে নেন পত্রিকা বিক্রির পেশা। দীর্ঘ ৪২ বছর ধরে তিনি পত্রিকা বিক্রি করে আসছিলেন। কিন্তু হঠাৎই খুকি মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে পড়েন। প্রায় ১৩ বছর আগে একটি বেসরকারি টেলিভিশনে খুকিকে নিয়ে একটি খবর প্রচার করেছিল। তবে সেই প্রচারিত পুরোনো সংবাদ ভাইরাল হয় ২০২০ সালে এসে।

এরপর রাতারাতি গোটা দেশে পরিচিতি পান নারী পত্রিকা বিক্রেতা এই খুকি। ওই সময় অনেকেই খুকির দায়িত্ব নেওয়ার ঘোষণা দেন। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় খুকির পাশে দাঁড়ায় জেলা প্রশাসন। এরপর সংগ্রামী নারী হিসেবে ২০২০ সালে দিল আফরোজ খুকিকে ‌‍‍‍‍‍'জয়িতা' হিসেবে বিশেষ সম্মাননা দেয়া হয়।  

তবে শেষ পর্যন্ত নিঃসঙ্গতা আর অসুস্থতা নিয়ে পরপারে পাড়ি দিলেন এই সংগ্রামী নারী।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।