ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফায়ার সার্ভিসের জরিপে অগ্নিঝুঁকিতে ৫৮ মার্কেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
ফায়ার সার্ভিসের জরিপে অগ্নিঝুঁকিতে ৫৮ মার্কেট

ঢাকা: সাম্প্রতিক সময়ে রাজধানীর বিভিন্ন মার্কেট, শপিংমল ও বহুতল ভবনে জরিপ চালিয়েছে ফায়ার সার্ভিস। জরিপে ৫৮টি মার্কেটে অগ্নিঝুঁকি চিহ্নিত করা হয়েছে।

ঝুঁকিতে থাকা এসব ভবন বা মার্কেটের সামনে ব্যানার টাঙিয়ে দেওয়া হয়েছে।

রোববার (১৬ এপ্রিল) ফায়ার সার্ভিস সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে ফায়ারের পরিচালক (অপারেশন্স অ্যান্ড মেন্টেইনেন্স) লেফটেন্যান্ট কর্নেল মো. তাজুল ইসলাম চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, ডিজিএফআই-এনএসআই সদস্যদের নিয়ে আমরা প্রতিটি মার্কেট পরিদর্শন করেছি। পরিদর্শনে আমরা যা দেখেছি তা সন্তোষজনক নয়। পরিদর্শনের পর আমরা অনেক মার্কেট ঝুঁকিপূর্ণ ও অতি ঝুঁকিপূর্ণ চিহ্নিত করেছি।

তিনি আরও বলেন, এসব মার্কেটে অনেক ক্ষেত্রেই অগ্নিনিরাপত্তা আইন মানার চরম অবহেলা দেখা গেছে। অধিকাংশ মার্কেটের লোকজনের মধ্যে প্রাথমিকভাবে আগুন নেভানোর ধারণা নাই। সেখানে অগ্নিনিরাপত্তা মহড়াও হয় না। এসব অবহেলার কারণেই আগুন লাগছে এবং সম্পত্তি ও জনজীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মার্কেটে আগুন লাগার আরও বেশ কয়েকটি কারণ উল্লেখ করে তিনি বলেন, নন ইঞ্জিনিয়ারিং ভবন নির্মাণ, নকশাবহির্ভূত এক্সটেনশন, মার্কেটের দোকানে গাদাগাদি করে কার্টুনে মালামাল রাখা, নিয়ম না মেনে মার্কেটের দোকানের ভেতর রাত্রিযাপন, ধূমপান করা, গ্যাস ব্যবহার করে খাবার রান্না করা ইত্যাদি।

ফায়ারের পরিচালক বলেন, আজ সকাল থেকে চারটি মার্কেটের মালিক সমিতির সঙ্গে কথা বলেছি। তাদের এ বিষয়ে ধারণা দিয়েছে।

সম্প্রতি লাগা মার্কেটের আগুনগুলোতে উৎসুক জনতার ভিড়ের কারণে আগুন নেভাতে বেগ পেতে হয় বলে উল্লেখ করেন তিনি।

ফায়ার সার্ভিস জানায়, ২০১৮ সালে রাজধানীর ১৫১৭টি মার্কেট ও শপিংমল, রেস্টুরেন্ট ও আবাসিক হোটেলে জরিপ চালানো হয়। এর মধ্যে ১৪৬৩টি ঝুঁকিপূর্ণ, খুবই ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। জরিপে ৫৪টি মার্কেট, শপিংমল ও রেস্টুরেন্টে সন্তোষজনক অগ্নিনিরাপত্তা ব্যবস্থা দেখা গেছে।

ফায়ার সার্ভিসের জরিপে অগ্নিঝুঁকিতে থাকা মার্কেট-শপিংমলগুলোর তালিকা

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
এজেডএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।