ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

মোখা মোকাবিলায় বরিশালে প্রস্তুতি সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মে ১১, ২০২৩
মোখা মোকাবিলায় বরিশালে প্রস্তুতি সম্পন্ন

বরিশাল: ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বরিশাল জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (১১ মে) বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভার মাধ্যমে প্রস্তুতি সম্পন্ন করার কথা জানানো হয়।

বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।

সভায় তিনি জানান, ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় বরিশাল জেলায় ৫৪১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। জেলা প্রশাসনের ত্রাণ তহবিলে ৮৯৯ মেট্রিকটন চাল ও ৯ লাখ টাকা মজুদ রয়েছে। এছাড়াও উল্লেখযোগ্য বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সিদ্ধান্ত দেওয়া হয়েছে।  

এসময় সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আহসান হাবিব, পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সোহেল মারুফ, জেলা শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর হোসাইন, জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা রনজিৎ কুমার সরকার।

এছাড়া ভার্চুয়ালি জুমে সংযুক্ত ছিলেন জেলার সব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার।

সভার সিদ্ধান্ত অনুযায়ী সকল সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখার পাশাপাশি পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখা হবে। পর্যাপ্ত শুকনো খাবারের পাশাপাশি পানি বিশুদ্ধকরণ ওষুধ, মোমবাতি, দিয়াশলাই, খাবার স্যালাইন ও প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় ওষুধের ব্যবস্থা রাখা হবে।

আশ্রয়কেন্দ্র ছাড়াও ধর্মীয় প্রতিষ্ঠান, ব্যক্তিগত বহুতল ভবন, অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে। জেলার সকল স্থানে মাইকিং ও আবহাওয়ার সর্বশেষ তথ্য প্রচার শুরু হয়েছে। প্রাণীসম্পদ রক্ষায় পর্যাপ্ত গো-খাদ্যের ব্যবস্থা করা হবে। সিপিপি, রেড ক্রিসেন্টসহ স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে। জেলা এবং উপজেলা পর্যায়ে দুর্যোগ মোকাবিলায় কন্ট্রোল রুম খোলা হবে।  

বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। যাতে সেগুলো স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, মে ১১, ২০২৩
এমএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।