ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের মতিঝিল অংশে যাত্রী চলাচল ডিসেম্বরে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, মে ১৮, ২০২৩
মেট্রোরেলের মতিঝিল অংশে যাত্রী চলাচল ডিসেম্বরে 

ঢাকা: ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এমডি এম এ এন সিদ্দিক জানিয়েছেন, এমআরটি-৬ দ্বিতীয় অংশ অর্থাৎ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত আগামী ডিসেম্বরে যাত্রীবাহী মেট্রোরেল চলবে। সেভাবেই প্রস্তুতি নিতে এই অংশে জুলাই মাসে ট্রায়াল রান শুরু হবে।

 

বৃহস্পতিবার (১৮ মে) রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে ডিএমটিসিএল সম্মেলন কক্ষে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।  

আগারগাঁও থেকে মতিঝিল অংশের স্টেশনগুলোও ধাপে ধাপে চালু হবে জানিয়ে তিনি বলেন, এক যোগে সবগুলা স্টেশন যদি চালু নাও করা যায়, প্রথমে (উত্তরা-আগারগাঁও অংশ) আমরা যেভাবে চালু করেছিলাম সেভাবে চালু করা যেতে পারে।

এম এ এন সিদ্দিক বলেন, জুলাই মাস থেকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের ট্রায়াল রান শুরু হবে। আগারগাও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর পরিকল্পনা হচ্ছে ডিসেম্বর পর্যন্ত। কিন্তু জনগণের চাহিদা বিবেচনায় আমরা দ্রুত করার চেষ্টা করছি।  

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজের অগ্রগতি বিষয়ে তিনি বলেন, এই দ্বিতীয় অংশের অগ্রগতি ৯০ শতাংশে ওপরে সম্পন্ন। কিছু ইলেকট্রিক্যাল কাজ আছে সেগুলো এখন চলছে।  

মতিঝিল-কমলাপুর অংশের অগ্রগতি সম্পর্কে তিনি বলেন, কমলাপুর পর্যন্ত ৩১টি পাইলিংয়ের কাজ শেষ হয়েছে। বাকি পাইলিংয়ের কাজ চলছে।  

মেট্রোরেল সূত্র জানা গেছে, ঢাকার যানজট নিরসন এবং দ্রুত ও আরামদায়ক যাতায়াত নিশ্চিত করতে উত্তরা-মতিঝিল রুট ছাড়াও পাঁচ রুটে মেট্রোরেল লাইন নির্মাণ করা হবে। ঢাকাকে ঘিরে সব মিলিয়ে ১২৮ কিলোমিটারের নেটওয়ার্ক হবে মেট্রোরেলের।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এনবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।