ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

বেকার যুবকদের কৃষিতে এগিয়ে আসার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, মে ২০, ২০২৩
বেকার যুবকদের কৃষিতে এগিয়ে আসার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

রাজশাহী: বেকার যুবকদের কৃষিতে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, কৃষিপ্রযুক্তি ব্যবহার করে এখন অনেকে লাভবান হওয়ায় কৃষিতে মানুষ আগ্রহী হচ্ছে।

শুধু ঘরে বসে সময় নষ্ট না করে বাড়ির আশপাশের জায়গাগুলো সঠিকভাবে কৃষিকাজে ব্যবহার করে কীভাবে আয় করা যায়, সেই লক্ষ্যে কাজ করতে হবে।

শনিবার (২০ মে) দুপুরে রাজশাহীর বাঘা উপজেলা পরিষদের শহীদ মিনার বটমূল চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এই আহ্বান জানান। আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, রাজশাহীর বাঘা উপজেলার কৃষকরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যেভাবে কৃষির বিপ্লব ঘটাচ্ছে, তা সত্যিই অসাধারণ, প্রশংসনীয়। গত ৩ বছর ধরে বাঘার আম বিদেশে রপ্তানি হচ্ছে। এবার গত কয়েক বছরের তুলনায় সব থেকে বেশি আম রপ্তানির টার্গেট নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে নওগাঁয় সব থেকে বেশি আম উৎপাদন হলেও আমের ভ্যারাইটির দিক থেকে বাঘা সবার চেয়ে এগিয়ে।

কৃষি মেলার গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে তিনি বলেন, কৃষি মেলা একটি ব্যতিক্রমী আয়োজন। এখানে আজ ১০০টি আমের বিচিত্র প্রদর্শনী হয়েছে। এটি দেখে আমি মুগ্ধ হয়েছি। কৃষিই হলো ভবিষ্যৎ, কৃষিই হলো সবচেয়ে বেশি লাভজনক একটি পেশা। দেশের কৃষির যে আউটপুট এটা দিগুণ করা সম্ভব; সেজন্য সরকারি সহযোগিতা ও আধুনিক কৃষিপ্রযুক্তির সঙ্গে সঙ্গে কৃষকের ঐকান্তিক প্রচেষ্টা জরুরি।

এ সময় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, গেল ৩ বছর ধরে পৃথিবীতে সেই সব দেশ মোটামুটি ভালো আছে, যারা কৃষিতে স্বয়ংসম্পূর্ণ। বাংলাদেশ সেসব দেশের মধ্যে একটি আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে।

রাজশাহীর বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতানের সভাপতিত্বে বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত কৃষি কর্মকর্তা কামরুল ইসলাম।  

অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, রাজনৈতিক ব্যক্তি, কৃষক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কৃষিতে বিশেষ অবদান রাখায় ৩০ জনকে শুভেচ্ছা স্মারক প্রদান করেন। ম্যাঙ্গো ব্র্যান্ডিং কমপিটিশনের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রতিমন্ত্রী।  

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, মে ২০, ২০২৩

এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।