ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় শিক্ষার্থীদের সঙ্গীত প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্যের রয়্যাল স্কুলস অব মিউজিক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, জুন ১, ২০২৩
ঢাকায় শিক্ষার্থীদের সঙ্গীত প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্যের রয়্যাল স্কুলস অব মিউজিক

ঢাকা: গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল (জিআইএস)-এর শিক্ষার্থীদের আন্তর্জাতিকমানের সঙ্গীত প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্যের স্বনামধন্য প্রতিষ্ঠান অ্যাসোসিয়েটেড বোর্ড অব দ্য রয়্যাল স্কুলস অব মিউজিক (এবিআরএসএম)।

বুধবার (৩১ মে) রাজধানীর সাতারকুলে অবস্থিত জিআইএস ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠান দুটির মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি সই হয়।

এই চুক্তির ফলে পারফর্মিং আর্টস ও সংগীতের ক্ষেত্রে জিআইএস শিক্ষার্থীদের সম্ভাবনার দ্বার উন্মোচনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশে এবিআরএসএম’র প্রতিনিধি মো. শাফায়েতুল ইসলাম, গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল রমেশ মুডগাল, হেড অব জুনিয়র স্কুল কুমকুম হাবিবা জাহান এবং এসটিএস ক্যাপিটালের হেড অব অপারেশনস জাহাঙ্গীর কবির।

শিশুর শিক্ষাগ্রহণের ক্ষেত্রে পারফর্মিং আর্টসের গুরুত্ব অনুধাবন করে শিক্ষার্থীদের জন্য সমৃদ্ধ ও বিস্তৃত পরিসরের শৈল্পিক অভিজ্ঞতা নিশ্চিত করতে চায় জিআইএস। এই চুক্তির মধ্য দিয়ে অভিজ্ঞ এবিআরএসএম কোচদের কাছ থেকে পিয়ানো, গিটার ও বেহালা (ভায়োলিন) শেখার সুযোগ পাবে জিআইএস শিক্ষার্থীরা। এই প্রশিক্ষকরা শিক্ষার্থীদের বাদ্যযন্ত্রের দক্ষতা বিকশিত করতে সহায়তা করবে ও তাদের অনুপ্রাণিত করবে; যা বাংলাদেশে কো-কারিকুলার শিক্ষাকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

এই অংশীদারত্বের কেন্দ্রে রয়েছে এবিআরএসএম সুপারিশকৃত সঙ্গীতের পাঠক্রম। এ পাঠক্রম অনুসরণ করে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের অত্যাধুনিক মিউজিক স্টুডিওতে শিক্ষার্থীদের সঙ্গীতের পাঠদান করা হবে। বিশেষ এই কারিকুলামের সঙ্গে এবিআরএসএমের দক্ষ প্রশিক্ষকদের নির্দেশনা, সঙ্গীতের পাঠ গ্রহণে শিক্ষার্থীদের মেধা ও দক্ষতার পরিপূর্ণ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কোর্স সফলভাবে শেষ করার পর এবিআরএসএমের আন্তর্জাতিকভাবে স্বীকৃত মূল্যায়ণ প্রক্রিয়ার মধ্য দিয়ে নিজেদের দক্ষতা প্রমাণের সুযোগ পাবে জিআইএস শিক্ষার্থীরা; অর্জন করতে পারবে বোর্ডের সম্মানজনক সনদ।

বাংলাদেশ সময়: ০১০৯ ঘণ্টা, জুন ০১, ২০২৩
এমআইএইচ/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।