ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের ঢাবি স্টেশনের কাজের অগ্রগতি ৯৭ ভাগ  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
মেট্রোরেলের ঢাবি স্টেশনের কাজের অগ্রগতি ৯৭ ভাগ  

ঢাকা: রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের বহুল প্রতীক্ষিত পরীক্ষামূলক চলাচল উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার (৭ জুলাই) বিকেলে আগারগাঁও স্টেশনে এর উদ্বোধন হয়।

আগারগাঁও থেকে মতিঝিল অংশেই মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি স্টেশন। শিক্ষার্থীদের কাছে গুরুত্বপূর্ণ ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের কাজের অগ্রগতি হয়েছে ৯৭ ভাগ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেট্রোরেল কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।  

এতে জানানো হয়, বিজয় সরণি স্টেশনের কাজের অগ্রগতি ৯৭ ভাগ, ফার্মগেট স্টেশনের অগ্রগতি ৯৮ ভাগ, কারওয়ান বাজার স্টেশনের অগ্রগতি ৯৫ ভাগ, শাহবাগ স্টেশনের কাজের অগ্রগতি ৯৪ ভাগ, সচিবালয় স্টেশনের অগ্রগতি ৯৬ ভাগ এবং মতিঝিল স্টেশনের কাজের অগ্রগতি ৯৫ ভাগ।

শুক্রবার সরেজমিনে দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের পূর্ব পাশের সিঁড়ি দিয়ে কড়া নিরাপত্তায় মেট্রোরেল সংশ্লিষ্ট ব্যক্তিরা স্টেশনে প্রবেশ করেন। পরীক্ষামূলক চলাচল দেখতে যান সংবাদকর্মীরা। তাদেরও কড়া নিরাপত্তার মধ্য দিয়ে যেতে হয়।

পরীক্ষামূলক চলাচলের আগে প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা উৎফুল্লভাবে সবাইকে নির্দেশনা দেন। সেখানে কোনো ধরনের দুর্ঘটনা যেন না ঘটে, সেজন্য নিরাপত্তা বাহিনীর সদস্যরা বেষ্টনী দিয়ে রাখেন। ট্রেনের হুইসেল বাজতেই উপস্থিত সবাই করতালি দিয়ে ট্রেনকে স্বাগত জানান।

এক প্রতিক্রিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইমদাদুল ইসলাম বাংলানিউজকে বলেন, এটি আমাদের জন্য আনন্দের খবর। এটি চালু হলে শিক্ষার্থীরা কম সময়ে ক্যাম্পাসের বাইরে যেকোনো কাজ করতে পারবেন। বিশেষ করে টিউশনে অনেক সুবিধা পাবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী অক্টোবরের শেষ দিকে প্রধানমন্ত্রী মেট্রোরেলের এই অংশের শুভ উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। ৭ জুলাই থেকে ১৫ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে পারফর্মেন্স টেস্ট, সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট ও ট্রায়াল রান চলতে থাকবে। এসব পরীক্ষা শুক্রবার দিনে এবং অন্যান্য দিন রাতে করা হবে।

এমআরটি লাইন-৬ এর ৩০ জুন পর্যন্ত অগ্রগতির বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সার্বিক গড় অগ্রগতি ৯৫ দশমিক ৩৯ ভাগ, উত্তরা উত্তর থেকে আগারগাঁও অংশের অগ্রগতি ১০০ ভাগ, আগারগাঁও থেকে মতিঝিল অংশের অগ্রগতি ৯৫ দশমিক ২০ ভাগ, ইলেক্ট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ও ডিপো ইকুইমমেন্ট কাজের অগ্রগতি ৯০ দশমিক ২৪ ভাগ এবং মতিঝিল থেকে কমলাপুর অংশের অগ্রগতি ৭ দশমিক ৫০ ভাগ।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
এসকেবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।