ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিলেটে এডিস মশার লার্ভা পাওয়ায় ৪ প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
সিলেটে এডিস মশার লার্ভা পাওয়ায় ৪ প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা

সিলেট: ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে সাঁড়াশি অভিযানে নেমেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)।

মঙ্গলবার (২৫ জুলাই) অভিযানের প্রথম দিনেই একযোগে চারটি ভ্রাম্যমাণ আদালত মাঠে নামে।

অভিযানিক দল কয়েকটি জায়গায় এডিস মশার লার্ভা পাওয়ায় চার প্রতিষ্ঠানকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে।

মহানগরীর ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডের পাঠানপাড়া এলাকায় নির্মাণাধীন একটি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া চারটি প্রতিষ্ঠানের সবগুলো হচ্ছে গাড়ির গ্যারেজ। এই চার প্রতিষ্ঠানকে মোট ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়। আর বাড়ির মালিককে সতর্ক করা হয়। অভিযানিক দল তাৎক্ষণিক এসব লার্ভা ধ্বংস করেছে।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, যতদিন পর্যন্ত এডিশ মশার লার্ভা পাওয়া যাবে, ততদিন পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।  

অভিযানকালে তিনি এডিস মশার লার্ভা পাওয়া প্রতিষ্ঠানগুলোর মালিকদের ভর্ৎসনা করে বলেন, একের পর এক অভিযানের পরও আপনাদের প্রতিষ্ঠানগুলোতে এডিস মশার লার্ভা  পাওয়া যায়। আপনাদের লজ্জা থাকা উচিত।  

সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত হুমায়ূন রশীদ চত্বর থেকে ফেঞ্চুগঞ্জ রোড পাঠান পাড়া এলাকায় অভিযানকালে চারটি প্রতিষ্ঠান এবং একটি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। তাৎক্ষণিক এসব লার্ভা ধ্বংস করে প্রতিষ্ঠান চারটিকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং বাড়ির মালিককে প্রাথমিকভাবে সতর্ক করা হয়েছে।    

সিসিক সূত্র জানায়, সিলেটে কিছুদিন থেকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। যে কারণে মঙ্গলবার থেকে অভিযানে নামে সিসিকের চারটি অভিযানিক দল। একের পর এক স্থানে মিলছে এডিস মশার লার্ভা।

এছাড়া এ বছর জানুয়ারি থেকে এ পর্যন্ত (২৫ জুলাই) ডেঙ্গুতে সিলেটে মৃত্যু না হলেও আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৩১৩ জনে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৩ জন রোগী শনাক্ত হয়েছেন। বর্তমানে সিলেট বিভাগের বিভিন্ন হাসপাতাল ও বাসা-বাড়িতে ৭৮ জন ডেঙ্গুরোগী চিকিৎসা নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এনইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।