ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডেঙ্গু সচেতনতায় সামাজিক আন্দোলন গড়তে হবে: আতিকুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
ডেঙ্গু সচেতনতায় সামাজিক আন্দোলন গড়তে হবে: আতিকুল মোহাম্মদপুর প্রিপারেটরি গার্লস স্কুলে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বৃদ্ধি করতে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন মেয়র আতিকুল ইসলাম | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, শিক্ষার্থীদের মাধ্যমে ডেঙ্গু সচেতনায় সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

বুধবার (২৬ জুলাই) মোহাম্মদপুর প্রিপারেটরি গার্লস স্কুলে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বৃদ্ধি করতে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় এ আহ্বান জানান ঢাকা উত্তর সিটির মেয়র।

তিনি বলেন, শিক্ষার্থীরা যেকোনো বার্তা ছড়িয়ে দিতে পারেন সমাজের মধ্যে। শিক্ষার্থীরাই সুন্দর সুস্থ সমাজ গঠনের কারিগর। আমি তাদের আহ্বান করছি, আজ থেকেই নিজেদের বাসা এবং এলাকার মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বার্তা ছড়িয়ে দিন। সুস্থতার জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

এ সময় ডিএনসিসি মেয়র এডিসের প্রজননক্ষেত্র গাড়ির পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে উপস্থিত শিক্ষার্থী, শিক্ষক ও তাদের অভিভাবকদের সচেতন করেন।

মেয়র বলেন, কী কী কারণে এডিস মশা জন্মায় সে বিষয়গুলো শিশুদের জানাতে হবে। এডিস মশার ভয়াবহতা সম্পর্কে শিশুদের জানাতে হবে। আমরা বিদেশে দেখেছি কিন্ডারগার্টেন স্কুলের, প্রাইমারি স্কুলের শিশুদের এডিস মশা নিধনে সচেতনতা শিক্ষা দেওয়া হয়। কারণ শিশুরাই বাসা বাড়িতে গিয়ে এটি অ্যাপ্লাই করবে। তারা বাবা-মা, দাদা-দাদি, নানা-নানিদের জানাবে বাসা বাড়ি পরিষ্কার রাখতে হবে, কোনোভাবেই পানি জমতে দেওয়া যাবে না। তারা সবাইকে জানাবে কীভাবে এডিস মশা নিয়ন্ত্রণে রাখা যায়।

তিনি আরও বলেন, বিদেশের আদলে আমরা এরইমধ্যে এডিস নিয়ন্ত্রণে করণীয় বিষয়ে কার্টুন বই তৈরি করে ফেলেছি। বিদেশে দেখেছি শিশুরা কার্টুন তৈরি করে, রং করে এডিস মশা সম্পর্কে, লার্ভা কীভাবে জন্মায় সে সম্পর্কে শিখতে পারে। আমরা ডিএনসিসি এলাকার স্কুলের শিক্ষার্থীদের মধ্যে বিতরণের জন্য এক লাখ বই বিতরণ করছি। তবে দেশের সব শিক্ষার্থীর জন্য জাতীয়ভাবে পাঠ্যপুস্তকে যদি এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয় তাহলে এই শিক্ষাটা ছড়িয়ে যাবে পুরো দেশে। শিক্ষক ও শিক্ষার্থীদের মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে সবাইকে সচেতন হতে হবে উল্লেখ করে মেয়র বলেন, বর্ষা মৌসুমে আজ বৃষ্টি, কাল রোদ। এমন রোদ বৃষ্টির ফলে এডিসের লার্ভা বেশি জন্মায়। কোনোভাবেই পানি জমতে দেওয়া যাবে না। সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা, মশক কর্মী সবাই মাঠে কাজ করছে। কিন্তু আপনাদের নিজেদের ঘরে, বাড়ির ছাদে পানি জমিয়ে রাখলে সেটির দায় আপনাদের নিতে হবে। ছাদে অব্যবহৃত কমোড, পাত্র, রঙের কৌটা, টায়ার এগুলো রেখে দিলে সেই দায় বাড়ির মালিক, অফিসের মালিক, স্কুল, কলেজ, মাদ্রাসার কর্তৃপক্ষের নিতে হবে। ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য সবাইকে সচেতন হতে হবে।

এ সময় মোহাম্মদপুর প্রিপারেটরি গার্লস স্কুলের শিক্ষকরা সহ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।