ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মশককর্মীদের জন্য আনা হচ্ছে বডি ক্যামেরা: মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
মশককর্মীদের জন্য আনা হচ্ছে বডি ক্যামেরা: মেয়র আতিক সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, সিটি করপোরেশনের অনেক এলাকার মশার ওষুধ সঠিকভাবে ছিটানো হয় না। সেটা মনিটরিং করার জন্য মশককর্মীদের জন্য নতুন ‘বডি ক্যামেরা’ আনা হচ্ছে।

তিনি বলেন, পরিচ্ছন্ন ও মশককর্মীদের বডিতে এ ক্যামেরা লাগানো থাকবে। তারা যেখান দিয়ে হেঁটে যাবে তা জিপিআরএসের মাধ্যমে আমাদের ড্যাশ বোর্ড চলে আসবে। জিপিআরএস ম্যাপের মাধ্যমে আমরা ট্র্যাকিং শুরু করেছি। যখন বডি ক্যামেরা লাগানো থাকবে মশককর্মী কোথায় যাচ্ছে, কীভাবে কাজ পরিচালনা করছে তা দেখতে পারবো।

বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুরে রাজধানী গুলশানের নগর ভবন অডিটোরিয়ামে ডিএনসিসির স্মার্ট ডিজিটাল কবরস্থান ম্যানেজমেন্ট সিস্টেম উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আমিই প্রথম ব্যক্তি পরিচ্ছন্ন ও মশককর্মীদের জন্য বডি ক্যামেরা নিয়ে আসছি। এরই মধ্যে ১০টি ক্যামেরা এনেছি। আরও ১০০টি ক্যামেরা অর্ডার দিয়েছি। পর্যায়ক্রমে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সব সুপারভাইজার, সব সিআই ও পরিচ্ছন্নকর্মীদের এ ক্যামেরা দেওয়া হবে। তারা যেখানেই যাবে তাদের মনিটরিং করা হবে।

তিনি বলেন, ঢাকার উত্তর সিটির জনবল বিভিন্ন এলাকায় ওষুধ ছিটাতো। তখন অনেক লোকবল ভাগ হয়ে কাজ করতো। কিন্তু এখন ১০ দিন পর পর ডেঙ্গু মশার লার্ভা নিধনে বিটিআই নামে একটি কীটনাশক প্রয়োগ করা হবে। আমরা এখন বিটিআই ট্রেনিং পিরিয়ডে আছি। উত্তর সিটির সব কর্মকর্তা ও কর্মচারী বিটিআই সিস্টেমটি যখন জেনে যাবে তখন আমাদের কাজের পরিধি আরও বেড়ে যাবে। আমরা ১০ দিন পরে কোন কোন এলাকায় বিটিআই প্রয়োগ করবো সেই পরিকল্পনাও করে ফেলেছি।  

এক প্রশ্নের জবাবে মেয়র আতিকুল বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত বিটিআই। ডেঙ্গু মশার লার্ভা নিধনে বিশ্বের অনেক দেশেই বিটিআই প্রয়োগ হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।