ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ডের জোনাল কমান্ডার পর্যায়ে বৈঠক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ডের জোনাল কমান্ডার পর্যায়ে বৈঠক

বাগেরহাট: বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ডের জোনাল কমান্ডারদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (২৮ আগস্ট) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের কোস্টগার্ডের কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়।

 

বাংলাদেশ কোস্ট গার্ডের পক্ষ থেকে পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ কিবরিয়া হক, কোস্ট গার্ড সদর দপ্তরের পরিচালক অপারেশন ক্যাপ্টেন ফাইজ উদ্দিন আহমেদসহ বাংলাদেশ কোস্ট গার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত হন।  

ভারতীয় কোস্ট গার্ডের পক্ষ থেকে ভারতীয় কোস্ট গার্ডের আঞ্চলিক সদর দপ্তর, কলকাতা এবং ভারতীয় কোস্ট গার্ড সদর দপ্তরের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

কনফারেন্সে দুই দেশের জোনাল কমান্ডার পর্যায়ে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। একই সঙ্গে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিনিময়, দুর্যোগকালীন দ্বিপাক্ষিক সমন্বয় ও সার্চ অ্যান্ড রেসকিউ কার্যক্রম জোরদার, উভয় দেশের মধ্যে সৌহার্দ্য এবং ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যে আলোচনা হয়।  

এছাড়াও আন্তর্জাতিক সীমানায় মানব পাচার, চোরাচালান, মাদক দ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্ট গার্ডের করণীয় নিয়ে আলোচনা করেন কোস্টগার্ডের কর্মকর্তারা।

বৈঠকের ফলে দুই দেশের জলসীমানায় অপরাধ দমন ও দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে উভয় দেশের কোস্ট গার্ড অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।