ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা আগের আইনেই চলবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা আগের আইনেই চলবে

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করে নতুনভাবে প্রণয়ন করা সাইবার নিরাপত্তা আইন হলেও আগের মামলাগুলো সেই আগের আইনেই চলবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘সাইবার নিরাপত্তা আইন, ২০২৩’ এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

নতুন আইন হলে আগের আইনের মামলাগুলোর কী হবে- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, আইনের রহিতকরণ একটা ধারা থাকে। সেখানে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর অধীনে অনিষ্পন্ন মামলা সংশ্লিষ্ট ট্রাইব্যুনালে এবং অনুরূপ মামলায় প্রদত্ত আদেশ, রায় বা শাস্তির বিরুদ্ধে আপিল সংশ্লিষ্ট আপিল ট্রাইব্যুনালে এমনভাবে পরিচালিত ও নিষ্পত্তি হবে, যেন ওই আইন রহিত হয়নি। ওই অংশটুকু আগের আইনেই চলবে, সেটিই বলা হচ্ছে।

তিনি বলেন, নতুন আইন কার্যকর হওয়ার আগ পর্যন্ত আগের আইনের যে সব কার্যক্রম ছিল, ওই আইনে সেগুলো নিষ্পন্ন হবে।

এর আগে ৭ আগস্ট মন্ত্রিসভা বৈঠকে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। সাইবার নিরাপত্তার বাস্তবতায় ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তন করে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ করা হয়েছে বলে সেদিন জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

সাইবার নিরাপত্তা আইন মন্ত্রিসভায় নীতিগত অনুমোদনের পর আগের আইনের মামলাগুলোর বিষয়ে গত ৮ আগস্ট আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেছিলেন, সেগুলো (ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা) নিয়ে আমরা চিন্তা-ভাবনা করব। পুরনো আইনে যে অপরাধগুলো করা হয়েছে, পুরোনো আইনের সেই শাস্তি আদালত দিতে পারেন। কিন্তু সেখানে আমরা চিন্তা-ভাবনা করব। এ আইনে যেহেতু অনেকাংশ কমানো হয়েছে, তা যেন বাস্তবায়ন করা হয়, সেই চেষ্টা আমরা করব।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।