ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

তারেকের বক্তব্য সরাতে আমাদের সক্ষমতা কাজে লাগাবো: মোস্তাফা জব্বার

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
তারেকের বক্তব্য সরাতে আমাদের সক্ষমতা কাজে লাগাবো: মোস্তাফা জব্বার

ঢাকা: আদালতের নির্দেশনার কপি পেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্যের কনটেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরাতে নিজেদের যেটুকু ক্ষমতা তা কাজে লাগানো হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার (২৯ আগস্ট) সচিবালয়ে অনলাইনের মাধ্যমে আর্থিক প্রতারণা এবং অবৈধ ও যাচাইবিহীন আর্থিক লেনদেন সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

এক আবেদনের পর সোমবার (২৮ আগস্ট) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আইনের দৃষ্টিতে পলাতক থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য ইউটিউব, ফেসবুকসহ সব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে অবিলম্বে ব্লক, অপসারণ বা সরিয়ে ফেলার কার্যকর পদক্ষেপ নিতে বিটিআরসিকে নির্দেশ দেন।

এ বিষয়ে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, আদালত তাদের নির্দেশ দিয়েছে, আমরা আমাদের দিক থেকে আদালতে নির্দেশের কপি হাতে পাওয়ার পর থেকে আমাদের যেটুকু ক্ষমতা আছে, আমরা আমাদের সেই ক্ষমতাটুকু কাজে লাগাবো।

তিনি বলেন, যেসব প্ল্যাটফর্মে আদালতের নির্দেশ অনুসারে কনটেন্ট সরানো দরকার আমরা তাদেরকে জানাবো যে আদালত তোমাদেরকে বলেছে এই কনটেন্ট সারানোর জন্য। আমাদের অভিজ্ঞতা যেটুকু, সেটুকু হচ্ছে আদালত যদি বলে কনটেন্ট সারাতে হবে সচরাচর সোশ্যাল মিডিয়া যে কয়টা আছে তারা এগুলোকে অস্বীকার করার মত মানসিকতায় চলে না। যতটুকু সম্ভব তারা আদালতকে সম্মান দেওয়ার চেষ্টা করে।

সাইবার জগত নিয়ে চ্যালেঞ্জ মোকাবিলা প্রশ্নে মন্ত্রী বলেন, চ্যালেঞ্জটা হঠাৎ করে আজকেই জেগে ওঠেছে, বিষয়টি এমন না। আমরা যখন থেকে ডিজিটাল বাংলাদেশের কথা বলেছি, যখন থেকে আমাদের জীবন ধারা ডিজিটাল করার চেষ্টা করেছি, সেই সময় থেকেই আমাকে ডিজিটাল জগতে বসবাস করার জন্য যে সক্ষমতা অর্জন করা দরকার, যেই নিরাপত্তা দরকার ও যে ধরনের প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ নেয়া দরকার, সেগুলো আমাদের নিয়ে আসতে হয়েছে।

মন্ত্রী বলেন, আপনারা লক্ষ্য করেছেন, আমরা কোনো কালে খোঁজও রাখতাম না, কার ফেসবুকে, ইউটিউব কিংবা টিকটকে কী আছে। এখন আমরা সব স্তর থেকে প্রতিটি বিষয় মনিটরিং করে সে সম্পর্কে ব্যবস্থা গ্রহণে যা যা করা দরকার সবগুলোই আমরা করি।  যখন আমরা শুরু করেছিলাম, তখন যে জ্ঞানের অবস্থা ছিল, এখন তার তুলনায় অনেক ভালো অবস্থায় আছি। প্রযুক্তিগত দিক থেকেও আমরা সক্ষম হয়েছি।

বাংলাদেশ সময়:১৬২৪ ঘণ্টা, আগস্ট ২৯,২০২৩
এমআইএইচ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।