ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-মরিশাস দ্বৈত কর চুক্তির সংশোধনী অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
বাংলাদেশ-মরিশাস দ্বৈত কর চুক্তির সংশোধনী অনুমোদন কথা বলছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

ঢাকা: বাংলাদেশ ও মরিশাসের মধ্যে বিদ্যমান ‘দ্বৈত কর আরোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ’ সংক্রান্ত চুক্তির সংশোধনের জন্য খসড়া প্রটোকল অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৪ সেপ্টেম্বর) তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বৈত কর আরোপ পরিহার সংক্রান্ত একটা চুক্তি ছিল।

তিনি বলেন, এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত, আমি বিদেশে যে আয় করি ওই দেশে আমার দেশের আইনটা ওখানে প্রযোজ্য হবে। মরিশাসের লোক যদি এখানে এসে আয় করে, তাহলে তার দেশের আইনটা কার্যকর হবে। কিন্তু অনেক সময় দেখা যায়, আমি আয় করলাম তা ব্যাংকে রাখলাম, আমার ইন্টারেস্ট (মুনাফা) হলো বা অন্য জায়গায় আমি বিনিয়োগ করলাম সেটি কিন্তু আমি পাই না। ওই আইনের কারণে, কিন্তু ইন্টারন্যাশনালি নিয়ম আছে আমরা দাবি করতে পারি।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, সেটার পরিপ্রেক্ষিতে (ইন্টারন্যাশনালি নিয়ম) মরিশাস থেকে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে উভয়পক্ষ সম্মত হয়েছে এ ধরনের ইনকাম (ব্যাংকে টাকা রেখে পাওয়া মুনাফা বা বিনিয়োগ থেকে আয়) যেটা হবে, সেই ইনকামের ওপর আমরা ট্যাক্স বসাতে পারবো।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মরিশাসের কোনো নাগরিক আমাদের দেশে কাজ করলে তিনি যে বেতন পান, সেই টাকার ওপর ট্যাক্স দিতে হবে না। তবে ওই টাকা থেকে যে মুনাফা পাওয়া যাবে, তার ওপর ট্যাক্স দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।