ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ড্রাইভিং লাইসেন্স নবায়ন সহজ করার দাবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
ড্রাইভিং লাইসেন্স নবায়ন সহজ করার দাবিতে মানববন্ধন

চুয়াডাঙ্গা: ড্রাইভিং লাইসেন্স নবায়ন সহজ করার দাবিতে চুয়াডাঙ্গার পেশাদার চালকরা মানববন্ধন করেছেন।  

রোববার (১০ সেপ্টেম্বর) সকাল ১১টায় চুয়াডাঙ্গার শহীদ হাসান চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে চুয়াডাঙ্গাসহ পাশের কয়েকটি জেলার পেশাদার চালকরা অংশ নেন।  

চালকদের দাবি, জাতীয় পরিচয় পত্রের ছোটখাট ভুল সহজে সমাধান করে লাইসেন্স নবায়ন করতে হবে। এটা না হওয়ায় দক্ষ চালকরাও এখন লাইসেন্সবিহীন চালকে পরিণত হচ্ছেন।  

চালকরা বলেন, দীর্ঘদিন ধরে প্রবীণ ও দক্ষ চালকরা তাদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে পারছেন না। এসব চালকরা যখন ড্রাইভিং লাইসেন্স করেছেন তখন জাতীয় পরিচয়পত্র ছিল না। পরে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে বেশিরভাগ চালকের ড্রাইভিং লাইসেন্সের তথ্যের গরমিল হয়েছে। এই জটিলতায় লাইসেন্স নবায়ন করতে ভোগান্তিতে পড়তে হচ্ছে চালকদের।  

চালকরা আরও বলেন, ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে সহজ সমাধান না হলে পরবর্তীতে চালকরা আরও বড় আন্দোলন কর্মসূচি ঘোষণা দিতে বাধ্য হবেন।  

মানববন্ধনে চালকরা দাবি করেন, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স নবায়ন করা হলে সহজে চালকরা লাইসেন্স নবায়ন করতে পারেন। বর্তমান পদ্ধতিতে আগে জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে হচ্ছে। এতে সময় বেশি লাগছে, ভোগান্তিও বেড়েছে। অনেক চালক দক্ষ চালক হওয়ার পরও লাইসেন্সবিহীন চালকে পরিণত হয়েছে। চালকদের নবায়ন আবেদন বছরের পর বছর পড়ে রয়েছে।  


চুয়াডাঙ্গা জেলা বাস ট্রাক সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি এম জেনারেল ইসলাম বলেন, দেশের দক্ষ চালকরাই আজ লাইসেন্সবিহীন চালকে পরিণত হয়েছেন। এখন জাতীয় পরিচয়পত্রে যেভাবে আছে সেভাবেই ড্রাইভিং লাইসেন্স নবায়ন করা হলে সহজে সমাধান করা সম্ভব হবে। আমাদের দাবি, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী লাইসেন্স নবায়ন করতে হবে।  

প্রসঙ্গত, নবায়ন জটিলতার কারণে দেশের প্রায় ২০ লাখ চালক তাদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে পারছেন না।  

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।