ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাইবার নিরাপত্তা আইনে বিপজ্জনক ধারা রাখায় ডিইউজের উদ্বেগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
সাইবার নিরাপত্তা আইনে বিপজ্জনক ধারা রাখায় ডিইউজের উদ্বেগ

ঢাকা: জাতীয় সংসদে সদ্য পাস হওয়া সাইবার নিরাপত্তা আইনে ডিজিটাল নিরাপত্তা আইনের মতো বিপজ্জনক ধারা থাকায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ডিইউজের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক বিবৃতিতে এই উদ্বেগ জানান।

নেতারা বলছেন, সংসদীয় স্থায়ী কমিটির সভায় ডিইউজের পক্ষ থেকে প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের কয়েকটি ধারায় সংশোধনী আনার প্রস্তাব দেওয়া হয়েছিল। পরামর্শগুলো সংশোধনী এনে পূর্ণাঙ্গভাবে গ্রহণ করার কথা থাকলেও সদ্য পাস হওয়া সাইবার নিরাপত্তা আইনে তার প্রতিফলন দেখা যায়নি।

তারা বলেন, অংশীজনদের পরামর্শ উপেক্ষা করে সাইবার নিরাপত্তা আইনের ৪২ ধারায় বিনা পরোয়ানায় তল্লাশি ও গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া হয়েছে পুলিশকে। এ ধরনের নিবর্তনমূলক ধারা স্বাধীন মত প্রকাশের ক্ষেত্রে বাধা ও হুমকি।

ডিইউজে নেতারা আরও বলেন, অংশীজনদের পরামর্শ উপেক্ষা করে সাইবার নিরাপত্তা আইন পাস হওয়ার বিষয়টি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সাংবাদিকতা একটি দায়িত্বশীল পেশা এবং বৃদ্ধিবৃত্তিক চর্চার অবাধ ক্ষেত্র। সাইবার নিরাপত্তা আইনের কয়েকটি ধারায় সাংবাদিকতা চর্চার ক্ষেত্র সঙ্কুচিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

এছাড়া বিবৃতি অবিলম্বে এসব বিপজ্জনক ধারা সংশোধনের দাবি জানান নেতারা।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।