ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাগুরায় পাটের ন্যায়মূল্য না পেয়ে কৃষকরা হতাশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
মাগুরায় পাটের ন্যায়মূল্য না পেয়ে কৃষকরা হতাশ

মাগুরা: মাগুরা জেলার চার উপজেলায় ইতিমধ্যে বিভিন্ন বাজারে পাট ওঠতে শুরু করেছে। কিন্তু মহাজনী প্রথা ও সিন্ডিকেটের কারণে কৃষকরা পাটের ন্যাযমূল্য পাচ্ছে না।

ফলে হতাশ হয়ে পড়েছেন তারা। অনেকে আগামী বছর পাট না চাষ করার সিদ্ধান্তের কথা জানাচ্ছেন।

গত বছর এই সময়টাতে প্রতি মন পাট বিক্রি হয়েছে ৩ হাজার টাকার থেকে সাড়ে ৩ হাজার টাকা করে। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এ বছর সেই পাট সর্বোচ্চ ২ হাজার টাকা মূল্যে বিক্রি হচ্ছে।
কৃষকরা জানিয়েছেন প্রতি মন পাট উৎপাদনে তাদের খরচ হয়েছে ২৫শ থেকে ৩ হাজার টাকা। ২ হাজার টাকার মন দরে পাট বিক্রি করলে তারা ব্যাপক লোকশানে পড়বেন। আগামীতে অনেকেই পাট চাষে আগ্রহ হারাবেন।

কৃষকরা আরো জানান, এ বছর  এমনিতেই অনাবৃষ্টির কারণে দূরের জলাশয়ে পাট বহন করে নিয়ে পাট জাগ দিতে গিয়ে তাদের অনেক বেশি টাকা খরচ হয়েছে। সেক্ষেত্রে যদি পাটের ন্যায মূল্য না পান তাহলে তারা ভবিষতে পাট চাষ করবেন না।

কৃষি বিভাগ জানিয়েছে, এ বছর জেলায় ৩৬ হাজার হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। যেখান থেকে ৪ লক্ষ ৮৬ হাজার বেল পাট উৎপন্ন হবে। এবার পাটের ফলন ভাল। অন্য দিকে কৃষি বিভাগের উপ-পরিচালক সুফি মো: রফিকুজ্জামান বলেন, বিদেশে পাট রপ্তানি কমে যাওয়া ও পুজি সংকটের কারণে তারা পাটের ভাল দাম দিতে পারছে না। তবে এ অবস্থা খুব দ্রুত পরিবর্তন হবে। তাছাড়া নোংড়া পানিতে পাট পচানোর কারণে এবার পাটের মান অনেকে নেমে গেছে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।