ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সমাজকল্যাণ মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে ‘কৃষকের বাতিঘর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
সমাজকল্যাণ মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে ‘কৃষকের বাতিঘর’

ঢাকা: কুষ্টিয়ার কৃষিভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ও লাইব্রেরি ‘কৃষকের বাতিঘর’ এর উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা হোসাইন মোহাম্মদ সাগর এবং সদস্য ইয়াসির আরাফাত বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সাক্ষাতে কৃষকের বাতিঘরের নেতৃবৃন্দ সমাজকল্যাণ মন্ত্রীর সঙ্গে কৃষকের বাতিঘরের সার্বিক কার্যক্রম ও পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

কৃষকের বাতিঘর প্রতিষ্ঠার পর থেকে কুষ্টিয়ার বিভিন্ন গ্রামে কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি ও জ্ঞান প্রদানের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সংগঠনটি কৃষকদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা, কৃষি বিষয়ক সেমিনার, লাইব্রেরি, কৃষি যন্ত্রপাতি ও বীজের সরবরাহের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়নে কাজ করছে।

সাক্ষাতে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ ‘কৃষকের বাতিঘর’ সংগঠন ও লাইব্রেরির বিস্তারিত কার্যক্রম সম্পর্কে শোনেন এবং এর সাফল্য কামনা করেন। একইসঙ্গে তিনি কৃষকদের আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে উন্নত ও নিরাপদ ফসল চাষ ও উৎপাদনে ভূমিকার রাখার জন্য কৃষকের বাতিঘরের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা হোসাইন মোহাম্মদ সাগর এবং সদস্য ইয়াসির আরাফাতকে উৎসাহ ও পরামর্শ দেন। কৃষি ক্ষেত্রের পাশাপাশি তিনি সমাজের অন্যান্য বিভিন্ন সেক্টর যেমন- মাদক নিরাময়, তৃতীয় লিঙ্গের মানুষদের আরও প্রশিক্ষিত করা, নারী ও শিশুর উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করার জন্যও কৃষকের বাতিঘরের প্রতি আহ্বান জানান।

এই বিষয়ে হোসাইন মোহাম্মদ সাগর বলেন, সমাজকল্যাণ মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ছিল আমাদের জন্য অত্যন্ত আনন্দের। মন্ত্রী মহোদয় আমাদের উদ্যোগের প্রশংসা করেছেন এবং আমাদেরকে আরও ভালো কাজ করার জন্য উৎসাহিত করেছেন। আমরা মন্ত্রী মহোদয়ের আহ্বানে সাড়া দিয়ে সমাজের অন্যান্য বিভিন্ন সেক্টরেও কাজ করার পরিকল্পনা করছি।

উল্লেখ্য, কুষ্টিয়ার কৃষিভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ও লাইব্রেরি ‘কৃষকের বাতিঘর’ ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি ও জ্ঞান প্রদানের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। সংগঠনটি কৃষকদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা, কৃষি বিষয়ক সেমিনার, লাইব্রেরি, গ্রামীণ ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষা, কৃষিতে দক্ষ মানবসম্পদ তৈরি, কৃষি যন্ত্রপাতি ও বীজের সরবরাহের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়নে কাজ করছে।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
এইচএমএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।