ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে শুভ মধু পূর্ণিমা উদযাপিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
বান্দরবানে শুভ মধু পূর্ণিমা উদযাপিত

বান্দরবান: বান্দরবানে উদযাপিত হয়েছে বৌদ্ধদের অন্যতম পুণ্যতিথি শুভ মধু পূর্ণিমা। এই পূর্ণিমা দিনে পারিলেয়্য বনে হস্তিরাজ ভগবান বুদ্ধকে সেবাদান ও বানরের মধু দান করেন।

দিনটি তাই সমগ্র বৌদ্ধদের কাছে তাৎপর্যময়, আনন্দময় ও উৎসবমুখর।  

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) মধু পূর্ণিমা উপলক্ষে সকালে বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারে আয়োজন করা হয় ভান্তেদের ছোয়াই দান (উৎকৃষ্ট খাবার), বুদ্ধ পূজা ও সমবেত প্রার্থনার। এ সময় বৌদ্ধ ধর্মাবলম্বী দায়ক দায়িকা বিহারে উপস্থিত হয়ে বিহারাধ্যক্ষদের মধুসহ বিভিন্ন ফলমূল ও পানীয় দান করেন।

এ সময় বৌদ্ধ ধর্মাবলম্বী সম্প্রদায়ের দায়ক-দায়িকারা বিহারে বিহারে গিয়ে মোমবাতি প্রজ্বলন এবং ধর্মীয় সমবেত প্রার্থনায় অংশ নিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনা করেন।

প্রতি বছরের মতো এবারও বুদ্ধপূজা, প্রদীপ পূজা, ভিক্ষুকে আহার্য দান, ধর্মীয় সভা ও বুদ্ধ-কীর্তনসহ নানা আয়োজন করা হয়েছে বিহারগুলোতে।

বৌদ্ধ ধর্মালম্বীদের মতে,বহুবছর আগে পূর্ণিমাতে একটি বুনোহাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ও একটি বানর মৌচাকের মধু নিয়ে তপস্যারত বুদ্ধকে দান করেছিল। ওই কাহিনি অনুসারে প্রতি বছর পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটিকে মধু পূর্ণিমা হিসেবে উদযাপন করে আসছেন।  

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।