ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বরিশালে ৪৮ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বরিশালে ৪৮ জেলের কারাদণ্ড বরিশাল

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার সময় বরিশালের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৪৮ জেলেকে কারাদণ্ড ও ৫৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এই নিয়ে সাত দিনের অভিযানে এখন পর্যন্ত ২৪১টি মামলায় ২১৯ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

পাশাপাশি দুই লাখ ২১ হাজার একশ টাকা জরিমানা করা হয়।

বিভাগীয় মৎস্য অফিস থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ১২ অক্টোবর থেকে ১৯ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে ৭৮৬টি অভিযান চালানো হয়েছে এবং ২৯৫টি ভ্রাম্যমাণ আদালত করা হয়েছে। যেখানে সাতদিনে বরিশালে ১০২ বার বিভিন্ন মৎস্য অবতরণকেন্দ্র, এক হাজার ৩৮২ বার বিভিন্ন মাছঘাট, দুই হাজার ৩৭৮ বার বিভিন্ন আড়ত ও এক হাজার ৫১১ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছেন মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা। গেল চারদিনের অভিযানে দুই হাজার ৫৬৪ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি দুই কোটি দুই লাখ ৪২ হাজার পাঁচশ টাকার নয় লাখ ২২ হাজার আটশ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। এছাড়া জব্দ হওয়া সামগ্রী নিলাম করে আয় হয়েছে ৪৪ হাজার একশ টাকা।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন জানান, ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের সাত হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজননস্থলসহ সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশালের তিন লাখ সাত হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।