ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাঙামাটিতে শুভ প্রবারণা পূর্ণিমা উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
রাঙামাটিতে শুভ প্রবারণা পূর্ণিমা উদযাপন

রাঙামাটি: রাঙামাটিতে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে উদযাপিত হচ্ছে শুভ প্রবারণা পূর্ণিমা। বৌদ্ধ ভিক্ষুদের আষাঢ়ি পূর্ণিমা থেকে প্রবারণা পর্যন্ত তিন মাস বর্ষাবাসের পর এ প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হয়।

বৌদ্ধ ভিক্ষুরা সাধনা লাভের জন্য এই তিন মাস আত্মশুদ্ধি ও মনের পবিত্রতার জন্য ধ্যান, সাধনা, ভাবনা নীতি অনুশীলন করেন।

দিনটি উপলক্ষে শনিবার (২৮ অক্টোবর) জেলা শহরের ঐতিহ্যবাহী পুরোনো মৈত্রী বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে দেশ ও জাতির সুখ ও মঙ্গল কামনায় বৌদ্ধ নারী-পুরুষরা পঞ্চশীল গ্রহণ করেন। পরে বুদ্ধের উদ্দেশে ফুল পূজা, বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, অষ্টপরিষ্কার দান, সংঘ দান ও বৌদ্ধ ভিক্ষুদের পিণ্ড (আহার) দান অনুষ্ঠিত হয়। এ ছাড়া আগতরা বৌদ্ধ ভিক্ষুদের কাছ থেকে স্বধর্ম দেশনা শ্রবণ করেন।

বিহারটির অধ্যক্ষ পূর্ণজ্যোতি মহাথেরো ধর্মীয় দেশনা প্রদান করেন। এসময় বৌদ্ধ ধর্মীয় গুরু প্রয়াজ্যোতি মহাথেরো, বিহার পরিচালনা কমিটির সভাপতি পূর্ণেন্দু বিকাশ চাকমা, সাধারণ সম্পাদক পূর্ণজ্যোতি চাকমাসহ উপাসক-উপাসিকা এবং দায়ক-দায়কাবৃন্দরা উপস্থিত ছিলেন।

এইদিন সন্ধ্যায় আকাশে রঙিন ফানুস উড়ানো হবে বলে বিহার পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, মহামতি গৌতম বুদ্ধ নির্বাণ লাভের পর আষাঢ়ি পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা পালন করেন। সেই থেকে বৌদ্ধধর্মীয় গুরুরা বর্ষাবাস শেষে দিনটি উদযাপন করে আসছেন।  

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।