ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিএনপি-পুলিশ সংঘর্ষে আড়াইহাজার রণক্ষেত্র, আহত অর্ধশত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
বিএনপি-পুলিশ সংঘর্ষে আড়াইহাজার রণক্ষেত্র, আহত অর্ধশত ছবি: বাংলানিউজ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের আড়াইহাজারে হরতালের সমর্থনে বিএনপির মিছিলে বাধা দেওয়াকে কেন্দ্র করে দলটির নেতা-কর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন। এসময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করলে বিএনপির নেতা-কর্মীরা বৃষ্টির মত ইটপাটকেল ছোড়েন।

এতে রণক্ষেত্রে পরিণত হয় ঘটনাস্থল।

রোববার (২৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় আড়াইহাজারের তিনটি স্থানে বিএনপির নেতা-কর্মীরা মিছিল করেন। এর মধ্যে উপজেলার পাঁচরুখীতে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সংঘর্ষে আহত হয়েছেন বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মাসুকুল ইসলাম রাজীব, উপজেলা বিএনপির সভাপতি জুয়েল আহমেদ, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবু, কালাপাহাড়িয়া উনিয়ন যুবদলের সাবেক আহ্বায়ক মুছা, জেলা কৃষক দলের সিনিয়র যুগ্ম-আহ্বায়ক আলম, বিশনন্দী ইউনিয়ন বিএনপির মুজিবর, খাজা মাঈনুদ্দিনসহ অর্ধশত নেতা-কর্মী।  

বিএনপির নেতা-কর্মীদের অভিযোগ, সকালে পাঁচরুখীতে বিএনপির হরতালের সমর্থনে মিছিলে পুলিশ বাধা দেয়। এসময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। তখন পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোড়ে। জবাবে বিএনপির নেতা-কর্মীরা বৃষ্টির মত ইট-পাটকেল ছোড়েন। এসময় ওই এলাকা ছেড়ে বান্টি ও পুরিন্দা এলাকায় চলে গিয়ে সেখানে হরতালের সমর্থনে মিছিল করেন বিএনপির নেতা-কর্মীরা।  

এদিকে নেতা-কর্মীরা চলে গেলে বিপুলসংখ্যক পুলিশ ও র‍্যাব সদস্য পাঁচরুখীতে বিএনপি নেতা আজাদের বাড়িতে অভিযান চালান। এসময় স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা তার বাড়িঘরে ভাঙচুর ও নারীদের সঙ্গে অশোভন আচরণ করেন বলে অভিযোগ করেছেন নজরুল ইসলাম আজাদ।

বিএনপির এ সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বিনা উসকানিতে পুলিশ গুলি চালিয়েছে। আমাদের জেলা বিএনপি নেতা ও উপজেলা বিএনপির অর্ধশতাধিক নেতা-কর্মী গুলিবিদ্ধ হয়েছেন। নির্বিচারে গুলি চালিয়েছে পুলিশ। এরপর আমরা সেখান থেকে চলে গেলে বিপুলসংখ্যক পুলিশ ও র‍্যাব আমার বাড়ি ঘিরে অভিযান চালায়। পুলিশ ও র‍্যাবের পাহারায় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা আমাদের বাড়িঘরে হামলা ও ভাঙচুর চালায়। এসময় বাড়িতে অবস্থান করা নারী-শিশুদের সঙ্গে খারাপ আচরণ করে তারা। এ ঘটনায় আমি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং পুলিশকে এহেন কাজ থেকে দূরে থাকতে অনুরোধ করছি।

এ বিষয়ে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান উল্লাহ বাংলানিউজকে বলেন, বিএনপি নেতারা সড়ক অবরোধ করে বিশৃঙ্খলা শুরু করলে আমরা বাধা দেই। পরে তারা আমাদের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড গুলি করা হয়েছে। পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে।  

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
এমআরপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।