ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাইবার নিরাপত্তায় সতর্ক থাকার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
সাইবার নিরাপত্তায় সতর্ক থাকার আহ্বান

রাজশাহী: স্মার্ট বাংলাদেশের জন্য সাইবার নিরাপত্তাকে প্রধান চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেছেন, সাইবার নিরাপত্তার জন্য আমাদের ধারাবাহিকভাবে হালনাগাদ থাকতে হবে। সাইবার নিরাপত্তার হুমকি কখনও শেষ হবে না, একটি হুমকি ধ্বংস করলে আরেকটি নতুন হুমকি চলে আসবে।

তাই সর্বদা সতর্ক থাকার জন্য সরকারি দপ্তরের সংশ্লিষ্ট সব কর্মকর্তাকে সতর্ক থাকতে হবে।

শুক্রবার (১০ নভেম্বর) দুপুরে বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাইবার নিরাপত্তা বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বিভাগীয় কমিশনার কার্যালয়ের সহযোগিতায় ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এ সেমিনার আয়োজন করে।

বিভাগীয় কমিশনার বলেন, একজন ব্যক্তির ছোট একটা ভুলের জন্য বাংলাদেশ ব্যাংকের ৮০০ কোটি টাকা চুরি হয়ে গেছে। আমরা যারা সিস্টেম ব্যবহার করি তাদের প্রশিক্ষণ ও সচেতনতা বাড়ানো দরকার। তিনি অনলাইন যোগাযোগ ও লেনদেনে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, অনলাইনে আর্থিক লেনদেনের ক্ষেত্রে অন্যের ওয়াইফাইয়ে যুক্ত না হওয়া, মোবাইল সিম ক্রয়ের সময় এজেন্ট যেন ডুপ্লিকেট ফিঙ্গার প্রিন্ট না রাখতে পারে- এসব দিকে খেয়াল রাখার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি যে কোনো ধরনের সাইবার ইনসিডেন্ট হলে তাৎক্ষণিকভাবে সিস্টেম উদ্ধারের জন্য বিজিডি ইসার্টে রিপোর্ট ও মামলা করার জন্য পুলিশের কাছে রিপোর্ট করার পরামর্শ দেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান।

মূল প্রবন্ধে মহাপরিচালক সাইবার নিরাপত্তা আইন-২০২৩ এর বিভিন্ন দিক, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির বর্তমান কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা, বিভিন্ন দপ্তরের সঙ্গে সমন্বয়ের ক্ষেত্র এবং ডিজিটাল নিরাপত্তার জন্য উত্তম চর্চাগুলো তুলে ধরেন।

পরে কিশোরীদের সাইবার বুলিংয়ের ওপর উপস্থাপনা তুলে ধরেন আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী সাইবার টিনস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত রহমান।

রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. মোকছেদ আলীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত বিভাগীয় কমিশনার জসীম উদ্দীন হায়দার এবং  রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।