ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যানজট-জনজটে দিনভর স্থবির গুলিস্তান-পল্টন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
যানজট-জনজটে দিনভর স্থবির গুলিস্তান-পল্টন যানজটে স্থবির হয়ে আছে সড়ক। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে গত চার দিন ধরে মনোনয়নপ্রত্যাশী, দলীয় নেতাকর্মীরা ঢাকায় ভিড় করছেন। মনোনয়নপ্রত্যাশীরা শত শত কর্মী নিয়ে শোডাউন দিয়ে মনোনয়ন ফরম কেনেন এবং জমা দেন।

 

এমন পরিস্থিতিতে মঙ্গলবার (২১ নভেম্বর) দিনভর গুলিস্তানে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ অফিস ঘিরে বিভিন্ন এলাকায় ব্যাপক যানজট সৃষ্টি হয়। যানজট আর জনজটে গুলিস্তান-পল্টন-মতিঝিল এলাকা অনেকটাই স্থবির হয়ে পড়ে।

মনোনয়ন ফরম বিক্রির শেষ দিন ছিল মঙ্গলবার। এদিন সরেজমিনে বঙ্গবন্ধু এভিনিউ ঘিরে গুলিস্তান, পল্টন, মতিঝিল, কাকরাইল, মগবাজার, মৎস্য ভবন, শাহবাগ, সেগুনবাগিচা এলাকায় ব্যাপক যানজট দেখা যায়। যাত্রীদের গন্তব্যে যেতে ভোগান্তি পোহাতে হয়।

মনোনয়ন ফরম বিক্রির শেষ দিন বিএনপিসহ অন্যান্য দলের হরতাল-অবরোধের মতো কোনো কর্মসূচিও ছিল না। এ কারণেও সড়কে যান চলাচল ছিল বেশি। এতেই যানজটের সৃষ্টি হয়।  

ট্রাফিক পুলিশের সদস্য এবং এই এলাকায় চলাচলকারীরা বলছেন, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে হাজার হাজার মানুষের ভিড় ছিল। আর সড়কের পাশে গাড়ি পার্ক করে রাখার কারণেই এ যানজট।

সরেজমিনে দেখা যায়, পিকআপে করে বড় সাউন্ড সিস্টেম সঙ্গে নিয়ে নেচে-গেয়ে, মিছিল-শোডাউন করে মনোনয়ন ফরম সংগ্রহ করেন, জমা দেন অনেক প্রার্থী এবং প্রার্থীর পক্ষে নেতাকর্মী-সমর্থকরা। তারা প্রার্থীর ছবি, আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা, নৌকার প্রতিকৃতি নিয়ে আসেন।  

আরও দেখা যায়, ব্যান্ড পার্টি, ঢাক-ঢোলসহ বাদ্যযন্ত্র বাজিয়ে নির্বাচনী উৎসব করেন তারা। নেতাকর্মীদের বহন করে নিয়ে আসা বাস, প্রাইভেটকার, মাইক্রোবাসগুলো সড়কের পাশে পার্কিং করে রাখায় সংলগ্ন এলাকায় তৈরি হয় বাড়তি চাপ।

কয়েকজন মনোনয়ন প্রত্যাশী এবং নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, মনোনয়ন যাতে নিশ্চিত হয়, সেজন্য সবাই চেষ্টা করেন কর্মীদের নিয়ে এসে বড় শোডাউন দেখাতে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিক থেকে সন্ধ্যা পর্যন্ত গুলিস্তান ঘিরে ব্যাপক যানজট দেখা যায়। রিকশাচালক নাজমুল জানান, পার্টি অফিসে মনোনয়ন নিতে আসছেন নেতারা। তাদের সঙ্গে আরও কয়েকশ মানুষ। এজন্য জ্যাম লেগেছে। কয়েক দিন ধরেই জ্যাম। গতকাল হরতাল থাকলেও জ্যাম বেশি ছিল। আজ একটু কম।

এদিকে যানজট যাতে সৃষ্টি না হয় সেজন্য ট্রাফিক পুলিশ সদস্যদের তৎপরতাও বেড়েছে। মঙ্গলবার বিকেলে মৎস্য ভবন মোড়, প্রেস ক্লাব এলাকা, সচিবালয়, জিপিও, ফুলবাড়িয়া, বংশাল এলাকায় বাড়তি ট্রাফিক পুলিশ সদস্যদের দেখা যায়। তবে যানজট সামলাতে তারাও অনেকটা হিমশিম খাচ্ছেন।

গুলিস্তান এলাকায় দায়িত্ব পালন করা ট্রাফিক পুলিশের একজন সার্জেন্ট জানিয়েছেন, আওয়ামী লীগ পার্টি অফিসে দেশের বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা মনোনয়ন ফরম সংগ্রহ এং জমা দিতে আসছেন। এ কারণেই গুলিস্তান এলাকায় যানজট তৈরি হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।