ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

জাতীয়

ঢাকায় রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে উদযাপিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
ঢাকায় রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে উদযাপিত

ঢাকা: ঢাকায় সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (এসএএবি) সঙ্গে যৌথভাবে সোভিয়েত/রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে উদযাপন করেছে ঢাকাস্থ রাশিয়ান হাউস। অনুষ্ঠানে সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ার গ্র্যাজুয়েটরা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।  

ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।  

তিনি অনুষ্ঠানে যোগদানকারী গ্র্যাজুয়েটদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

পাভেল দভয়চেনকভ তার বক্তৃতায় বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোভিয়েত ইউনিয়ন সফরের পর থেকে বাংলাদেশ থেকে অনেক বাংলাদেশি ছাত্র সরকারি বৃত্তি নিয়ে সোভিয়েত ইউনিয়নে গিয়েছিলেন। পরে বাংলাদেশে ফিরে আসেন এবং বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে উচ্চ পদে অধিষ্ঠিত হন।

তিনি আরও বলেন, বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহের কারণে রাশিয়া সরকার দিন দিন শিক্ষা বৃত্তির সংখ্যা বাড়াচ্ছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে বৃত্তির সংখ্যা ছিল ১১০ জন এবং ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে ১২৪ জনকে বৃত্তি বরাদ্দ করা হয়েছে। এ ব্যাপারে ঢাকায় রাশিয়ান হাউস সবসময় তৎপর রয়েছে।

আয়োজনে বাংলাদেশে রুশ দূতাবাসের মিনিস্টার-কাউন্সেলর একেতেরিনা সেমেনোভা সবাইকে অভিনন্দন জানান।  

এছাড়া সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বাংলাদেশের সভাপতি তাকসেম আহমেদ খান ঢাকার রাশিয়ান হাউসের বিভিন্ন কার্যক্রমে তাদের অন্তর্ভুক্ত করার জন্য ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালককে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে গ্র্যাজুয়েটরা রাশিয়ান ও বাংলা গান পরিবেশন করেন এবং শিশুরা নৃত্য পরিবেশন করেন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad