ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভ্যাটিকানের সহায়তা চাইলেন পররাষ্ট্র সচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
রোহিঙ্গা প্রত্যাবাসনে ভ্যাটিকানের সহায়তা চাইলেন পররাষ্ট্র সচিব

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত হোলি সি'র অ্যাপোস্টোলিক নুনসিও আর্চবিশপ কেভিন এস র‍্যান্ডাল পররাষ্ট্র সচিব  মাসুদ বিন মোমেনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথমবারের মতো সাক্ষাৎ করেন।  

পররাষ্ট্র সচিব আর্চবিশপ কেভিন এস র‍্যান্ডালকে বাংলাদেশে হলি সির অ্যাপোস্টলিক নুনসিও হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানান এবং তার দায়িত্ব পালনে পূর্ণ সহায়তার আশ্বাস দেন।

শুক্রবার (২২ ডিসেম্বর)  পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে পররাষ্ট্র সচিব বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতির গৌরবময় ইতিহাস এবং বিভিন্ন ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থানের প্রাচীন ঐতিহ্য তুলে ধরেন। তিনি বাংলাদেশে খ্রিস্টান সম্প্রদায়ের শিক্ষা ও সামাজিক সেবা প্রচারে তাদের অংশগ্রহণের মাধ্যমে উল্লেখযোগ্য ভূমিকার প্রশংসা করেন।

অ্যাপোস্টলিক নুনসিও বাংলাদেশে ধর্মীয় সম্প্রীতির প্রশংসা করেন। তিনি ধর্মের স্বাধীনতার সাংবিধানিক গ্যারান্টিতে সন্তোষ প্রকাশ করেন। পররাষ্ট্র সচিব বিশ্বব্যাপী শান্তি ও সম্প্রীতি প্রচারে হলি সি-এর গঠনমূলক ভূমিকার প্রশংসা করেন। তিনি আশা করেন যে হোলি সি সমস্ত ধর্মের পবিত্র মূল্যবোধ এবং ধর্মীয় প্রতীককে সম্মান করার জন্য বিশ্বব্যাপী মানুষকে প্রভাবিত করতে তার উচ্চ নৈতিক অবস্থান প্রয়োগ করবে।

পররাষ্ট্র সচিব গভীরভাবে পোপ ফ্রান্সিসের ১ দশমিক ২ মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য ব্যক্তিগত প্রতিশ্রুতির প্রশংসা করেন, যারা মিয়ানমারে তাদের মাতৃভূমিতে নৃশংসতার শিকার হয়ে পালিয়ে এসেছেন। অ্যাপোস্টলিক নুনসিওকে বাংলাদেশে রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছাসেবী এবং মর্যাদার প্রয়োজন সম্পর্কে অবহিত করেন। রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিবেশ তৈরিতে মিয়ানমার কর্তৃপক্ষকে উৎসাহিত করতে তিনি হোলি সি-র প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
টি আর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।