ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে কর্মসংস্থান সৃষ্টিতে এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্টের যাত্রা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
রাজশাহীতে কর্মসংস্থান সৃষ্টিতে এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্টের যাত্রা শুরু

রাজশাহী: রাজশাহী মহানগরীর শিক্ষিত বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে যাত্রা শুরু করেছে এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট। রাজশাহী সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠিত হয়েছে এ ইনস্টিটিউট।

সোমবার (১ জানুয়ারি) দুপুরে নগর ভবনের সিটি হলরুমে ইনস্টিটিউটে ভর্তিকৃত প্রশিক্ষণার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইনস্টিটিউট ও ২৪০ প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণের মধ্য দিয়ে কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, অনেক দিনের স্বপ্ন আজ শুরু করছি। মানসম্মত প্রশিক্ষণের মাধ্যমে তরুণ-তরুণীদের দক্ষতা বাড়াতে আমাদের এ উদ্যোগ। আমাদের লক্ষ্য হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনগোষ্ঠী তৈরি।

তিনি বলেন, আমার নির্বাচনী স্লোগান ছিল ‘উন্নয়ন দৃশ্যমান, এবার হবে কর্মসংস্থান’। নির্বাচনী প্রতিশ্রুতিতে ছিল প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনগোষ্ঠী গড়ে তুলে কর্মসংস্থানের ব্যবস্থা করা। তারই অংশ হিসেবে রাজশাহী সিটি করপোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট চালু করা হয়েছে। আমরা এ সেক্টরকে কাজে লাগিয়ে রাজশাহীর ছেলে-মেয়েদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে চাই।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ বি এম শরীফ উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সাবেক উপ-পরিদর্শক বিজয় কুমার ঘোষ, রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বিভাগীয় প্রধান আতিকুর রহমান।  

এ সময় রাসিকের প্রধান প্রকৌশলী নুর ইসলাম, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নগর ভবনের ১০ তলায় রাজশাহী সিটি করপোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। এর কো-অর্ডিনেটর হিসেবে আছেন রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মুহা. হবিবুর রহমান। রাজশাহী সিটি করপোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে চারটি কোর্সে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

কোর্সসমূহ হচ্ছে- ডিজিটাল মার্কেটিং ফর ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইন ফর ফ্রিল্যান্সিং, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্সিং, ভিডিও এডিটিং ফর ফ্রিল্যান্সিং। চার মাসব্যাপী প্রশিক্ষণে প্রথম ব্যাচে চারটি কোর্সে ২৪০ জন শিক্ষার্থী প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। প্রথম পর্যায়ে যোগাযোগ দক্ষতা বাড়ানোর জন্য এ ২৪০ জনকে কোনো রকম ফি ছাড়াই ইংরেজি ভাষায় দক্ষ করে তোলা হবে। বাংলাদেশের সিটি করপোরেশনগুলোর মধ্যে একমাত্র রাজশাহী করপোরেশনের এ উদ্ভাবনীমূলক উদ্যোগ সংশ্লিষ্টদের আশান্বিত ও প্রভাবিত করবে। ৩০টি কম্পিউটারযুক্ত সমৃদ্ধ একটি আধুনিক ল্যাব তৈরি সম্পন্ন হয়েছে। আরও দুটি কম্পিউটার ল্যাব সৃজনের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে। একসঙ্গে প্রায় ২৪০ প্রশিক্ষণার্থী এখানে কম্পিউটারভিত্তিক উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করে কর্মসংস্থানে প্রবেশ করবে।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।