ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশিদের আকাঙ্ক্ষা পূরণে যুক্তরাষ্ট্রের ইচ্ছার পরিবর্তন হয়নি: জন কিরবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
বাংলাদেশিদের আকাঙ্ক্ষা পূরণে যুক্তরাষ্ট্রের ইচ্ছার পরিবর্তন হয়নি: জন কিরবি

ঢাকা: বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষা পূরণে যুক্তরাষ্ট্রের অবস্থানে কোনো পরিবর্তন আসেনি। বুধবার হোয়াইট হাউসে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা জানান দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) কৌশলগত যোগাযোগ সমন্বয়ক জন কিরবি।

সংবাদ সম্মেলনে এক সাংবাদিক বলেন, আমার দুটি প্রশ্ন রয়েছে। বাংলাদেশে একতরফা নির্বাচন শেষ হয়েছে। বিরোধীদের দমনপীড়ন নিয়ে সমালোচনা হচ্ছে। দ্য গার্ডিয়ান এ নির্বাচনকে ‘বিরোধীদের ওপর নির্মম দমনপীড়নে আচ্ছন্ন’ বলে চিহ্নিত করেছে। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, ‘বাইডেনের গণতন্ত্র প্রচারের সীমাবদ্ধতা দেখিয়ে দিল বাংলাদেশ। ’

ওই সাংবাদিক কিরবিকে প্রশ্ন করেন, বাংলাদেশের জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটাতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়ার কথা আপনি বলেছিলেন। নির্বাচনের আগে আপনারা ভিসা নিষেধাজ্ঞার নীতি ঘোষণা করেছিলেন। গণতন্ত্র প্রচারে বাইডেন প্রশাসনের সীমাবদ্ধতা নিয়ে সমালোচনার বিষয়ে আপনার প্রতিক্রিয়া কী?

উত্তরে জন কিরবি বলেন, আমরা অবশ্যই এখনো বিশ্বজুড়ে কার্যকর ও প্রাণবন্ত গণতান্ত্রিক প্রতিষ্ঠানের গুরুত্বে বিশ্বাস করি এবং বাংলাদেশি জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য আমাদের ইচ্ছার কোনো পরিবর্তন হয়নি। আমাদের এ প্রত্যাশার মধ্যে অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন করার বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

সংবাদ সম্মেলনে নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সাজা প্রসঙ্গে প্রশ্ন করা হয়। ওই সাংবাদিক বলেন, নতুন বছরের প্রথম দিন তাকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর রাজনৈতিক প্রতিহিংসা থেকে তা করা হয়েছে বলে ব্যাপকভাবে ধারণা রয়েছে। প্রেসিডেন্ট বাইডেন কি পরিস্থিতি সম্পর্কে অবগত আছেন?

উত্তরে জন কিরবি জানান, তিনি প্রশ্নটি নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।