ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে বিআরটিএ অফিসে দুদকের অভিযান, নথিপত্র জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
রাজশাহীতে বিআরটিএ অফিসে দুদকের অভিযান, নথিপত্র জব্দ

রাজশাহী: বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) রাজশাহী সার্কেল কার্যালয়ে আকস্মিক অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (২১ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত কার্যালয়টিতে অভিযান চালানো হয়।

অভিযানের সময় দুদক কর্মকর্তারা অফিস থেকে বেশকিছু নথিপত্র জব্দ করেন। এছাড়া দুদক কর্মকর্তারা বিআরটিএ’র কর্মকর্তা-কর্মচারী ও সেবাপ্রত্যাশীদের সঙ্গে কথা বলেন।

দুদকের এই অভিযানে নেতৃত্ব দেন দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক সাজ্জাদ হোসাইন। তিনি জানান, তাদের কাছে অভিযোগ ছিল, রাজশাহী বিআরটিএ অফিসের কতিপয় কর্মকর্তাকে ঘুষ না দিলে অনেককেই ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় ফেল করিয়ে দেওয়া হয়। এমন অভিযোগের ভিত্তিতে আজ অভিযান চলে।

সাজ্জাদ হোসাইন আরও বলেন, দুদক কমিশনেও অভিযোগ গেছে যে, এখানে ঘুষ না দিলে ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় ফেল করিয়ে দেওয়া হয়। কমিশনের নির্দেশনা মোতাবেক এই অভিযান চালানো হয়। এ সময় বেশকিছু ড্রাইভিং লাইসেন্সের আবেদনের নথিপত্রও জব্দ করা হয়েছে। লাইসেন্স প্রত্যাশীদের সঙ্গে শিগগিরই যোগাযোগ করে জানতে চাওয়া হবে তারা ঘুষ দিয়েছেন কি না। এর সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়ার জন্য কমিশনে প্রতিবেদন দেওয়া হবে।

প্রথম দিনের অভিযানে যেসব অভিযোগ পাওয়া গেছে, তা দিয়ে কমিশনে আরেকটি প্রতিবেদন পাঠাবেন বলে জানান দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক।

বিআরটিএ কর্মকর্তাদের ঘুষ নেওয়ার অভিযোগে বিষয়ে তিনি বলেন, যে কোনো সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের যে কারও বিরুদ্ধেই অভিযোগ উঠতে পারে। অভিযোগ পেলে তার সত্যতা খুঁজে দেখবে দুদক। অভিযোগ তদন্তের পর তার সত্যতা পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে, না হলে নয়।

অভিযোগের বিষয়ে বিআরটিএ’র রজাশাহী সার্কেলের সহকারী পরিচালক (এডি) মোশারফ হোসেন বলেন, ঘুষ না দিলে পরীক্ষায় ফেল করিয়ে দেওয়া হয়, এমন অভিযোগ অমূলক। এটা সত্য নয়। প্রতিটা পরীক্ষার সময়ই অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও সিভিল সার্জনের একজন করে প্রতিনিধি থাকেন। তারা তাদের সহযোগিতা করেন। যেটা হয় তা হলো প্রত্যন্ত অঞ্চল থেকে কেউ ড্রাইভিং লাইসেন্স করার জন্য বের হলেই তাকে মধ্যস্বত্বভোগীদের কেউ ধরে ফেলে। তারা এই প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নাম ভাঙায়। আর অফিসেও কিছু ত্রুটি-বিচ্যুতি থাকতে পারে। তবে বুঝতে পারলেই সাথে সাথে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।