ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাষাশহীদদের সম্মান জানাতে কলকাতা থেকে সাইকেল র‌্যালি নিয়ে এসেছেন ১০ জন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
ভাষাশহীদদের সম্মান জানাতে কলকাতা থেকে সাইকেল র‌্যালি নিয়ে এসেছেন ১০ জন

মাগুরা:  ‘বাংলা কখনও হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক’ এ স্লোগানে কলকাতা প্রেসক্লাব থেকে অমর একুশে ফেব্রুয়ারি ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি সম্মান জানাতে বাইসাকল র‌্যালি নিয়ে বাংলাদেশে এসেছেন ১০ জন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সকালে মাগুরা ভায়না মোড় থেকে সাইকেল র‌্যালিটি ফরিদপুরের উদ্দেশে যাত্রা শুরু করে।

১০০ মাইলস নামে একটি ট্রাভেল এজেন্সি এ র‌্যালির আয়োজক। সাইকেল র‌্যালির টিম লিডার সরজিত রায় বলেন, একুশে ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা আমাদেরও মাতৃভাষা। ভাষার জন্য আত্মত্যাগের স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। ভাষার ভিত্তিতে একটি রাষ্ট্র গড়ে ওঠে। তাই ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে আমরা গত ১৫ ফেব্রুয়ারি কলকাতা প্রেসক্লাব থেকে ১০ জনের একটি দল যাত্রা শুরু করেছি। বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ঢুকে ১৭ ফেব্রুয়ারি রাতে আমরা মাগুরা পৌঁছেছি। একটি আবাসিক হোটেলে রাতযাপনের পর সকালে আমরা যাত্রা করছি ফরিদপুরের উদ্দেশে।  

২০১২ সাল থেকে প্রতি বছর আমরা ঢাকার উদ্দেশে বাইসাকেল র‌্যালি করে আসছি, যোগ করেন তিনি।

১০০ মাইলসের (হান্ড্রেড মাইলস) নতুন সদস্য অনির্বান সাহা ও সুদ্বীপ দাস বলেন, নিজের মাতৃভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সালাম, রফিক, বরকত, জব্বাররা প্রাণ দিয়েছেন। তাদের সম্মানে শহীদ মিনারে মালা দিতে পারলে ভালো লাগবে। এজন্য ১০০ মাইলসের পক্ষ থেকে বাংলাদেশে আসা।

যাত্রা পথে রোববার মাগুরা থেকে ফরিদপুর, রাজবাড়ী মানিকগঞ্জ হয়ে বুধবার (২১ ফেব্রুয়ারি) সাইকলটি র‌্যালিটি ঢাকা পৌঁছাবে। এরপর একুশে ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের সম্মান জানাতে ফুল দেবেন তারা।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।