ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডাল ক্ষেতে বিষ, মারা পড়ল ৫ শতাধিক কবুতর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
ডাল ক্ষেতে বিষ, মারা পড়ল ৫ শতাধিক কবুতর

পটুয়াখালী: পটুয়াখালীর কলাপাড়ায় ডাল খেতে বিষ প্রয়োগের ফলে ৫০০ শতাধিক কবুতরসহ বেশ কিছু বন্যপাখির মৃত্যু হয়েছে। এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকার প্রায় অর্ধশতাধিক কবুতর খামারি।

শনিবার (২৩ মার্চ) উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পশ্চিম হাজিপুর গ্রামে এ ঘটনা ঘটে।  

ওই এলাকার কৃষক মেহেদী শেখ তার ডাল খেতে বিষ প্রয়োগের ফলে এসব পাখির মৃত্যু হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ।

স্থানীয়রা জানান, গত বছরও ওই এলাকার কৃষি ক্ষেতে বিষ প্রয়োগের ফলে বেশ কিছু কবুতর মারা পড়ে। এ ঘটনার পরপরই ঘটনাস্থল পরিদর্শন করেছে এনিমেল লাভার্স অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার সদস্য ও বন বিভাগের সদস্যরা।

ভুক্তভোগী খামারি মেসকাত মিয়া জানান, আমি সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজে অনার্সে পড়ি। পাশাপাশি বেশ কিছু কবুতর পালন করি। শনিবার সকালে প্রায় ৪২টা কবুতর আমার খামার থেকে ছেড়ে দেই। দুপুর ১২টার দিকে বাড়ি এসে দেখি ২২টা কবুতর মারা গেছে।  

তিনি আরও জানান,  বাড়ির পাশে ডাল ক্ষেতে ধানের সঙ্গে বিষ মিশিয়ে ছিটিয়ে দিয়েছেন মেহদী শেখ। যাতে কোনো পাখি বা কবুতর ক্ষেতে না বসতে পারে। তার ক্ষেত থেকে কবুতর বাড়িতে আসার পরই মৃত্যু হয়। শুধু আমার নয় এই এলাকার অনেক কবুতরসহ বিভিন্ন প্রজাতির পাখির মৃত্যু হয়েছে।  

একই এলাকার অপর কবুতর খামারি ইব্রাহিম জানান, গতকাল আমার খামারের ১০টি কবুতর মারা গেছে। মারা যাওয়া অনেক কবুতরের ছোট ছোট বাচ্চা রয়েছে। এখন এই বাচ্চা কবুতরের অবস্থাও কাহিল। আমি অনেক লোকসানে পরে গেলাম। মেহেদীর খেতের ডাল খেয়েই এসব কবুতরের মৃত্যু হয়েছে। তবে ক্ষেতে বিষ দেওয়ার আগে আমাদের জানালে আমরা কবুতর গুলো আটকে রাখতাম। এছাড়া ঘুঘু ও শালিকসহ বিভিন্ন বন্যপাখিরও মৃত্যু হয়েছে।  

একই কথা জানিয়েছেন মনির, সবুজ ও ছালেকসহ অনেক কবুতর খামারি।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত মেহেদী শেখ সব অভিযোগ অস্বীকার করেন জানান, তিনি নিজেও কবুতর পালন করেন। আমি ক্ষেতে বিষ দেইনি।

এনিমেল লাভার্স অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান জানান, আমরা ঘটনাস্থল পরিদর্শন করে বন্যপাখি ও কবুতর মৃত্যুর সত্যতা পেয়েছি। বন বিভাগকে খবর দিয়ে স্থানীয় কৃষকদের সচেতন করেছি। আশা করছি তারা ক্ষেতে বিষ প্রয়োগে সচেতন হবেন।

কলাপাড়া বন বিভাগের সদস্য নীলগঞ্জ ইউনিয়নের দায়িত্বে থাকা কামরুল আলম জানান, আমরা এখানে এসে জানতে পেরেছি বেশ কয়েকজন খামারির কবুতর মারা গেছে। এছাড়া কিছু বন্যপাখিরও মৃত্যু হয়েছে। ডাল ক্ষেতে বিষ প্রয়োগের ফলে এসব পাখির মৃত্যু হয়েছে বলে জানতে পারি। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।