ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

পুকুরে মিলল প্রাচীন বিষ্ণুমূর্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৪
পুকুরে মিলল প্রাচীন বিষ্ণুমূর্তি

গাজীপুর: জেলার কালীগঞ্জ উপজেলার ঈশ্বরপুর এলাকায় পুকুর খননের সময় মাটির নিচ থেকে একটি বিষ্ণুমূর্তি পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) রাতে মূর্তিটি উদ্ধার করে পুলিশ থানায় নিয়ে যায়।

এ নিয়ে এলাকায় চাঞ্চল্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

পুলিশ ও এলাকাবাসী জানায়, কালীগঞ্জ উপজেলার ঈশ্বরপুর এলাকায় একটি পুকুর থেকে ভেকু দিয়ে মাটি খনন করে ওই এলাকার শেখ ফরিদের জমি ভরাট করা হচ্ছিল। এক পর্যায়ে গত বুধবার (১০ এপ্রিল) শেখ ফরিদ তার ভরাট করা জমি শ্রমিক দিয়ে সমান করছিলেন। এ সময় সেখানে মাটির সঙ্গে মিশে থাকা একটি মূর্তি পাওয়া যায়। প্রথমে বিষয়টি গোপন রাখা হয়।

পরে জানা জানি হলে এলাকাবাসী থানা পুলিশকে খবর দেয়। খবর পেয়ে পুলিশ বৃহস্পতিবার (১১ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি উদ্ধার করে। পরে পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায় এটি কাঁসা-পিতলের তৈরি প্রাচীন বিষ্ণুমূর্তি। মূর্তিটির উচ্চতা আনুমানিক ১১ ইঞ্চি এবং ওজন আনুমানিক এক কেজি ১৬৩ গ্রাম।

কালীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মাজেদুল ইসলাম জানান, মূর্তিটি উদ্ধার করে থানায় আনা হয়েছে। পরে স্বর্ণকারদের খবর দিয়ে তা পরীক্ষা করা হয়েছে। এটি তামা-পিতলের তৈরি বিষ্ণুমূর্তি বলে জানা গেছে। মূর্তিটি আদালতে পাঠানো হবে। পরে আদালত যে আদেশ দেবেন সেই মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৪
আরএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।