ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

আদিতমারীতে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
আদিতমারীতে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

লালমনিরহাট: লালমনিরহাটের আদিতমারী উপজেলায় সহকারী প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেছেন অভিভাবক ও এলাকাবাসী।

রোববার (২৮ এপ্রিল) দুপুরের দিকে উপজেলার গোবর্দ্ধন হায়দারিয়া উচ্চ বিদ্যালয় মাঠে সংবাদ সম্মেলনে এ অনিয়ম-দুর্নীতির বিচার দাবি করেন স্থানীয় অভিভাবকরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অভিভাবক তমিজার রহমান বলেন, গোবর্দ্ধন হায়দারিয়া উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেন প্রধান শিক্ষক দিলীপ কুমার রায়। নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনকারী প্রার্থীদের কাছ থেকে পরীক্ষার খরচ বাবদ ফি গ্রহণের বিধি থাকলেও তা কৌশলে এড়িয়ে যান। কোনো ধরনের ফি ছাড়াই আবেদনকারীদের আবেদনপত্র অনুমোদন করেন। এ নিয়োগ সম্পন্ন করতে গত ২ এপ্রিল নিয়োগ পরীক্ষার আহ্বান করা হলেও তা নেওয়া হয়নি। ওইদিন যথাসময়ে আবেদনকারীরা উপস্থিত হলেও পরীক্ষা নেওয়া হয়নি।

এদিকে পরীক্ষা নেওয়া ছাড়াই ওইদিনই তাদের পছন্দের প্রার্থী মোহসেনা বেগমকে নিয়োগপত্র দেওয়া হয়। যা নিয়ম বহির্ভূত বলেও সংবাদ সম্মেলনে দাবি করেন অভিভাবকরা। ওই নিয়োগপত্রপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক মোহসেনা বেগমকে যোগদান করাতে গত ৪ ও ৫ এপ্রিল সভা করেন বিদ্যালয়টির পরিচালনা কমিটির সদস্যরা। তবে ওই সভায় ১০ জন সদস্যের মধ্যে মাত্র পাঁচজন স্বাক্ষর করেন। যা বিধি সম্মত নয়। এছাড়া ওই কমিটি ৫ এপ্রিল মেয়াদোত্তীর্ণ হয়েছে। নিয়োগ বাণিজ্য সফল করতে ওই নিয়োগ গোপনে সম্পন্ন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে স্থানীয় অভিভাবকরা দাবি করেন।

নিয়োগ কমিটিকে ম্যানেজ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিতে প্রধান শিক্ষক দিলীপ কুমার রায় এ অনিয়ম-দুর্নীতি করেছেন। গোপনে নিয়োগ কার্যক্রম বাতিল করে নতুন করে শিক্ষক নিয়োগের দাবি জানান তারা। একই সঙ্গে অনিয়ম ও দুর্নীতিবাজ প্রধান শিক্ষক দিলীপ কুমার রায়ের বিরুদ্ধে তদন্ত করে আইনি ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট দপ্তরের হস্তক্ষেপ কামনাও করেন তারা।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহিষখোচা ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আব্দুল মজিদ হোসত, সাবেক সদস্য সাইফুল ইসলাম, দবির উদ্দিন, অভিভাবক জয়নাল আবেদিন প্রমুখ।  

গোবর্দ্ধন হায়দারিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলীপ কুমার রায় বলেন, ওই নিয়োগে সুপারিশপ্রাপ্ত সহকারী শিক্ষক মোহসেনা বেগমের যোগদান সভায় বিদ্যালয় পরিচালনা কমিটির ১০ জন সদস্যের মধ্যে মাত্র পাঁচজন স্বাক্ষর করেছেন। যা বিধিমতো কোরাম হয়েছে কি না তা ঊর্ধ্বতন কর্মকর্তারা ভালো জানবেন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করে তাদের নির্দেশনা মতো পরবর্তী সময়ে কার্যক্রম পরিচালনা করা হবে।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।