ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

আনারসের আঁশে তৈরি জামদানি শাড়িতে সম্ভাবনার নতুন দিগন্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
আনারসের আঁশে তৈরি জামদানি শাড়িতে সম্ভাবনার নতুন দিগন্ত

মানিকগঞ্জ: সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আনারসের পাতার আঁশ থেকে পাইনাপেল সিল্ক জামদানি শাড়ি উদ্ভাবন এক নতুন আশার আলো জাগাবে, খুলে দেবে নতুন দিগন্ত। এ শাড়ি আমাদের দেশের চহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরের দিকে মানিকগঞ্জ পৌরসভার চর বেউথা এলাকায় বেসরকারি সংস্থা আলাপ এর তৈরি পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন করে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, আলাপ সংস্থাটি দীর্ঘদিন ধরে গবেষণা করে আনারসের পাতা থেকে সুতা তৈরি করেছে। আর সে সুতা থেকে সিল্ক কাপড়সহ নানা সামগ্রী তৈরি করা হচ্ছে। এ শিল্পটি দেশের সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দেবে।

মন্ত্রী আরও বলেন, সংস্থাটি দীর্ঘ গবেষণা করে বিভিন্ন খাদ্য সামগ্রী তৈরি করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে। এ শিল্পটির প্রসার করতে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

এসময় মানিকগঞ্জ-২ আসনের এমপি দেওয়ান জাহিদ আহমেদ টুলু, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মো. মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) শুক্লা সরকার, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ আব্দুল বাতেন, আলাপ সংস্থার নির্বাহী পরিচালক মাসুদা আক্তারসহ অনেকে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।