ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাজেট সম্পর্কে তথ্য সহায়তা দেবে ‘আমার সংসদ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, মে ২২, ২০২৪
বাজেট সম্পর্কে তথ্য সহায়তা দেবে ‘আমার সংসদ’

ঢাকা: বাজেট সম্পর্কে সহায়তা দিতে ‘আমার সংসদ’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধন করেছেন ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু। এর মাধ্যমে সংসদ সদস্য, শিক্ষার্থী, গণমাধ্যমকর্মীসহ যে কেউ বাজেট সম্পর্কে সহায়তা পাবেন।

অনলাইন বা অফলাইনে বাজেট নিয়ে যে কোনো প্রশ্ন বা তথ্য চাইলে গবেষণা প্রতিষ্ঠান ‘উন্নয়ন সমন্বয়’ তাৎক্ষণিকভাবে জবাব দেবে।

বুধবার (২২ মে) সকালে রাজধানীর বাংলামোটর বিশ্বসাহিত্য কেন্দ্রে তিনি এ কার্যক্রমের উদ্বোধন করেন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ডক্টর আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন, বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ ও হুইপ সানজিদা খানম।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, বাজেটের জটিল বিষয়গুলোকে সহজবোধ্য করে তুলে ধরার জন্য আমার সংসদের কার্যক্রম। এর মাধ্যমে গণমানুষের অংশগ্রহণে বাজেটের জটিল বিষয়গুলো সহজভাবে তুলে ধরা হবে। একেবারে প্রান্তিক একজন মানুষ নিত্যপণ্য কেনার মাধ্যমে যে পরোক্ষ কর দিচ্ছেন, আর এর মাধ্যমে বাজেট বাস্তবায়নে তিনি কীভাবে সহায়তা করছেন সেটি জানানোর জন্য উন্নয়ন সমন্বয় আমার সংসদ শুরু করেছে।

রাশেদ খান মেনন বলেন, এক সময় সংসদে বাজেট উপস্থাপন হতো তা বোঝার জন্য আমরা অর্থনীতিবিদদের কাছে যেতাম। ‘আমার সংসদে’র সহ গবেষণা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বাজেট সম্পর্কে সংসদ সদস্যদের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার ফলে বাজেট সম্পর্কে বোঝা সহজ হবে।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, এবার সংসদে প্রায় ৭০ তরুণ সদস্য রয়েছেন। আমার সংসদের মতো কার্যক্রমের মাধ্যমে নতুন সদস্যরা উপকৃত হবেন না। অর্থনীতির জটিল বিষয়গুলোও সংসদ সদস্যদের বুঝতে সহায়তার জন্য গবেষণা প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

উন্নয়ন সমন্বয়ের পক্ষ থেকে জানানো হয়, বরাবরের মতো এবারও আসন্ন অর্থবছরের জন্য প্রস্তাবিত পুরে বাজেটের পর্যালোচনার পাশাপাশি খাতভিত্তিক বিশেষ বিশ্লেষণের ভিত্তিতে আলাদা আলাদা তথ্যভিত্তিক ফ্লায়ার প্রকাশ ও প্রচার করবে।

প্রাথমিকভাবে সাতটি ফ্লায়ার প্রকাশের পরিকল্পনা করা হয়েছে। পুরো বাজেটের পর্যালোচনা, কৃষি খাত, শিক্ষা খাত, স্বাস্থ্য খাত, সামাজিক সুরক্ষা, পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় বিনিয়োগ এবং তামাক পণ্যে কার্যকর করারোপ বিষয়ে তথ্য তুলে ধরা হবে। অংশীজনদের চাহিদার ভিত্তিতে এই তালিকায় আরও সংযোজনের সুযোগ থাকবে।

সংসদ সদস্য ও তরুণ শিক্ষার্থীরা যে-কোনো বিষয়ে হোয়াটসঅ্যাপ বা ফোনের মাধ্যমে জানতে চাইলে তাৎক্ষণিকভাবে তা জানানো হবে। এছাড়া রাতে কেউ প্রশ্ন করলে তাকে সর্বোচ্চ ৮ ঘণ্টার মধ্যে তাকে তথ্য সরবরাহ করা হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, মে ২২, ২০২৪
জেডএ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।